১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

অনলাইনে দক্ষিণ এশীয় আমেরিকানদের প্রতি বিদ্বেষমূলক মন্তব্য বাড়ছে

কমলা হ্যারিস - ছবি : সংগৃহীত

অলাভজনক গোষ্ঠী স্টপ এএপিআই হেট- এর প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ২০২৩ এবং ২০২৪ সালে দক্ষিণ এশীয় বংশোদ্ভূত আমেরিকানদের বিরুদ্ধে অনলাইনে ঘৃণামূলক বক্তব্য ক্রমশ বৃদ্ধি পেয়েছে। একইসাথে এই সম্প্রদায়ের রাজনীতিবিদদের গুরুত্বও বেড়েছে।

কেন গুরুত্বপূর্ণ
ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত। একইভাবে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী নিকি হেইলি এবং বিবেক রামাসোয়ামি ভারতীয় বংশোদ্ভূত। রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্সের স্ত্রী ঊষা ভ্যান্সও ভারতীয় আমেরিকান।

হ্যারিস ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হবেন।

রিপোর্টে বলা হয়েছে, জানুয়ারি ২০২৩ সাল থেকে আগস্ট ২০২৪ সাল পর্যন্ত অনলাইনের উগ্রপন্থী স্পেসগুলোতে এশিয়াবিরোধী ঘৃণামূলক মন্তব্য ক্রমশ বৃদ্ধি পেয়েছে।

অলাভজনক গোষ্ঠীটি এই মাত্রা বৃদ্ধির পেছনে একটি ‘বিষাক্ত রাজনৈতিক পরিবেশকে দোষারোপ করে। বেশ কয়েকজন নেতা এবং উগ্র ডানপন্থী মানুষ ধর্মান্ধ রাজনৈতিক বক্তব্য এবং বিভ্রান্তি ছড়াচ্ছে।

স্টপ এএপিআই হেট বলেছে, ‘রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে উষা ভ্যান্স উপস্থিত হওয়ার পরে এবং কমালা হ্যারিসকে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করার পর ২০২৪ সালের আগস্টে এশীয় সম্প্রদায়ের প্রতি অনলাইনে হুমকিমূলক বক্তব্য সর্বোচ্চ স্তরে পৌঁছে।’

তারা আরো বলেছে, ‘দক্ষিণ এশীয়াবিরোধী অনলাইন ঘৃণামূলক কর্মকাণ্ডের ক্রমবর্ধমান প্রসার... ২০২৩ এবং ২০২৪ সালে এই নির্বাচনের প্রক্রিয়ায় দক্ষিণ এশীয় রাজনৈতিক প্রতিনিধিত্ব বৃদ্ধির সাথে সম্পর্কিত।’

প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ান আমেরিকানদের মধ্যে দক্ষিণ এশীয় সম্প্রদায়গুলোকে সবচেয়ে বেশি পরিমাণে এশিয়াবিরোধী অনলাইন আগ্রাসনের লক্ষ্যবস্তু করা হয়। সেই সাথে এই সময়ের মধ্যে তাদের প্রতি ৬০ শতাংশ তিরষ্কারমূলক শব্দ ব্যবহার করা হয়।

গত বছর উগ্রপন্থী অনলাইন স্পেসগুলোতে দক্ষিণ এশীয়া বিদ্বেষী তিরষ্কারমূলক শব্দ ২৩ হাজার থেকে ৪৬ হাজারেরও বেশি বা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে এবং ২০২৪ সালের আগস্টে তা শীর্ষে পৌঁছেছে।

ভারত, বাংলাদেশ, ভুটান, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে আসা মানুষদের সমন্বয়ে যুক্তরাষ্ট্রে প্রায় ৫৪ লাখ দক্ষিণ এশীয় বংশোদ্ভূত লোক বসবাস করছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement