১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

ভারতকে ট্রাম্পের হুমকি

ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানির ক্ষেত্রে ভারতই সব থেকে বেশি হারে শুল্ক আদায় করে বলে অভিযোগ করেছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট এবং আসন্ন নির্বাচনে আবারো প্রেসিডেন্ট পদের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

তার অভিযোগ, চীন আমেরিকার পণ্যের উপর ২০০ শতাংশ হারে আমদানি শুল্ক নেয়। ব্রাজিলের শুল্কও বেশি। তবে সব থেকে চড়া হার ভারতের। এমনকি সেটা তারা করে মুখে হাসি ঝুলিয়ে রেখেই।

ট্রাম্পের প্রতিশ্রুতি, তিনি আবারো ক্ষমতায় এলে পাল্টা শুল্ক বসাবেন। আমেরিকার সাথে অন্য দেশের বাণিজ্যের ক্ষেত্রে চালু করবেন এমনই নীতি, যাতে পারস্পরিক লাভ হয়।

সম্প্রতি এক নির্বাচনী বক্তৃতায় ট্রাম্পের বার্তা, ‘আমেরিকাকে অসাধারণ এক ধনী দেশে পরিণত করাই হবে আমার লক্ষ্য। এর জন্য পারস্পরিক লাভের ভিত্তিতে কর নীতি চালু করা বিশেষ জরুরি।’

প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্পের নীতির জেরেই বিশ্ব জুড়ে শুরু হয়েছিল শুল্ক যুদ্ধ। বাণিজ্যে পাঁচিল ওঠে। সে বারও ভারতে চড়া করের অভিযোগ তুলে আমেরিকার বাজারে ঢোকা বিভিন্ন দেশের জিনিসে চড়া হারে শুল্ক চাপিয়ে দিয়েছিলেন তিনি। যা নিয়ে আলোচনা হয় বিস্তর। ফের ট্রাম্পের হুমকিতে শুল্ক যুদ্ধের আভাস পাচ্ছে সংশ্লিষ্ট মহল।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
ভোলায় ২ শিশুসহ ৩ জনের লাশ উদ্ধার ইসরাইলে প্রায় অর্ধ-শতক রকেট নিক্ষেপ করল হিজবুল্লাহ নতুন ঠিকানায় মিরাজ-জাকের, সাকিব-আফিফরা থাকছেন পুরনো দলেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু গুরুত্বপূর্ণ সংস্কার শেষে অবাধ সুষ্ঠু নির্বাচন জাতির প্রত্যাশা : জামায়াত আমির হারিকেন মিল্টনের আঘাতে ক্ষতি প্রায় ৫০ বিলিয়ন ডলার : বাইডেন ফুলবাড়ীতে সেনা বাহিনীর অফিসারের পূঁজা মণ্ডপ পরিদর্শন যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ একুশে বইমেলায় স্টল ভাড়া কমানো হবে: আসিফ নজরুল ফ্যাসিবাদী হাসিনা সরকার পরিকল্পিতভাবে মাদরাসা শিক্ষা বঙ্গোপসাগরে ছুঁড়ে ফেলেছে : মাদরাসা শিক্ষা পরিষদ সভাপতি হোসেনপুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু

সকল