১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

৩ দেশকে পরমাণু অস্ত্র বর্জন করতে রাজি করিয়েছিলেন ট্রাম্প!

৩ দেশকে পরমাণু অস্ত্র বর্জন করতে রাজি করিয়েছিলেন ট্রাম্প! - ছবি : সংগৃহীত

পরমাণু অস্ত্র বর্জন করতে নাকি একমত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং রাশিয়া! এমনকি, এই মর্মে এই তিনটি দেশ চুক্তি সম্পাদন করতেও তৈরি হয়েছিল! ওই প্রচেষ্টা নাকি অনেকটাই এগিয়েছিল!

উপরোক্ত এই দাবিগুলো করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট তথা আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, তিনি যে চার বছর আমেরিকার শাসন ক্ষমতায় ছিলেন, ওই সময়েই এই চুক্তি সম্পাদনের বিষয়টি অনেক দূর এগিয়েছিল।

একটি পডকাস্ট সাক্ষাৎকারে এসব দাবি করেছেন ট্রাম্প। শুধু তাই নয়, তার মতে, এই মুহূর্তে জলবায়ুর পরিবর্তন মোটেও মানব সভ্যতার সবথেকে বড় ভয়ের কারণ নয়। বরং, মানুষের অস্তিত্ব রক্ষার প্রশ্নে সবচেয়ে বড় ভয়ের কারণ হলো, পরমাণু অস্ত্রের সম্ভার ও তা ব্যবহারের আশঙ্কা।

এই প্রসঙ্গে আলোচনা চলাকালীনই সংশ্লিষ্ট চুক্তির কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তার কথায়, 'পরমাণু অস্ত্র ত্যাগ করার ক্ষেত্রে আমরা চুক্তি সম্পাদনের বিষয়টি অনেকটাই এগিয়ে নিয়ে গিয়েছিলাম। সেটা হয়ে গেলে সব দেশের জন্যই ভালো হতো।'

ট্রাম্পের আরো দাবি, বিষয়টি নিয়ে যেমন রাশিয়া ও চীনের সাথে আলোচনা করা হয়েছিল, তেমনই অন্যান্য পরমাণু শক্তিধর রাষ্ট্রের সাথেও কথাবার্তা চলছিল।

ট্রাম্প বলেন, 'আমরা সম্পূর্ণভাবে পরমাণু হাতিয়ার পরিত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কারণ, তা অত্যন্ত শক্তিশালী, অত্যন্ত।'

ট্রাম্পের আরো দাবি, অস্ত্র সম্পর্কে তার যতটুকু জ্ঞান রয়েছে, তার সবটাই তিনি পেয়েছেন তার এক চাচার কাছ থেকে। যার নাম ড. জন ট্রাম্প।

ডোনাল্ডের দাবি, তার চাচা জন সবচেয়ে বেশি দিন ম্যাসাচুসেট ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-তে অধ্যাপনা করেছিলেন।

এই প্রসঙ্গে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আপনি জানেন, আমার এক চাচা ছিলেন। এমআইটি-র ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি দিন অধ্যাপনা করেছেন। তার নাম ডক্টর জন ট্রাম্প।'

এরপরই ওই আত্মীয়ের প্রসঙ্গ টেনে ট্রাম্প দাবি করেন তাদের শরীরে 'স্মার্ট জিন' রয়েছে। তাই তারা সকলেই খুব 'স্মার্ট মানুষ'। ট্রাম্পের কথায়, 'আমাদের সকলেরই স্মার্ট জিন। তাই আমরা স্মার্ট মানুষ'।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প যে এই প্রথম পরমাণু অস্ত্র সমৃদ্ধ দেশগুলোকে নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন, তা নয়। গত সেপ্টেম্বর মাসেও তার গলায় ছিল উদ্বেগের একই সুর।

মিশিগানে আয়োজিত একটি বিতর্ক সভায় ট্রাম্প সকলকে সতর্ক করেন। তিনি দাবি করেন, আমরা অতি দ্রুত তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে চলেছি।

একইসাথে ওই বিতর্ক সভায় ট্রাম্প দাবি করেন, তিনি যত দিন আমেরিকার প্রেসিডেন্ট পদে ছিলেন, তত দিন মার্কিন প্রশাসন পরমাণু অস্ত্র-সংক্রান্ত সমস্যাগুলো অনেক ভালোভাবে মোকাবেলা করতে পারত।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement