১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

হঠাৎ যুক্তরাষ্ট্রের সফর বাতিল ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী - ছবি : রয়টার্স

হঠাৎ ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের মার্কিন সফর বাতিল করা হয়েছে। বুধবার ওই সফর বাতিল করার কথা জানায় পেন্টাগন।

পেন্টাগন বলেছে, ইসরাইলি মিডিয়া জানিয়েছে যে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রথমে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে একটি ফোনকলে কথা বলতে চেয়েছিলেন। মঙ্গলবার এ বিষয়ে সময় জানতে চেয়ে সন্তোষজনক জবাব পাওয়া যায়নি। এটি এমন একটি সময় হয়েছে, যখন ইসরাইল ও ইরানের মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আর ইসরাইল গত সপ্তাহে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয়ার বিকল্পগুলো বিবেচনা করছে।

কেন গ্যালান্ট তার সফর বাতিল করেছেন, তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে পেন্টাগন। এ সময় বিষয়টি ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জেনে নেয়ার জন্য সাংবাদিকদের পরামর্শ দেয়া হয়। নেতানিয়াহু এবং গ্যালান্টের অফিস এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং প্রেস ব্রিফিংয়ে বলেছেন, আমাদের এইমাত্র জানানো হয়েছিল যে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রী গ্যালান্ট তার ওয়াশিংটন সফর স্থগিত করবেন।’

ইসরাইলের ওয়াইনেট নিউজ আউটলেট জানিয়েছে, গ্যালান্ট আশা করেছিলেন যে তার মার্কিন সফর ইরানের বিষয়ে সমন্বয়কে জোরদার করবে। কিন্তু সফরের কয়েক ঘণ্টা আগে নেতানিয়াহু দু’টি পূর্বশর্ত জুড়ে দিয়েছেন। তা হলো, এর আগে বাইডেনের সাথে ফোনালাপ হতে হবে এবং ইরানের প্রতিক্রিয়ার বিষয়ে মন্ত্রিসভার অনুমোদন পেতে হবে।

হোয়াইট হাউস ইসরাইলি সরকারের কাছে গ্যালান্ট সফর সম্পর্কে প্রশ্ন উল্লেখ করেছে। বাইডেন এবং তার সহযোগীরা সেপ্টেম্বরের শেষ থেকে নেতানিয়াহুর সাথে একটি সম্ভাব্য কলের কথা বলেছেন। তবে হোয়াইট হাউস অবিলম্বে এই ধরনের একটি কল এখন নির্ধারিত হয়েছে কিনা সে সম্পর্কে একটি প্রশ্নের জবাব দেয়নি।

শুক্রবার বাইডেন বলেছিলেন যে তিনি মনে করেন ইসরাইল এখনো ইরানকে কিভাবে প্রতিক্রিয়া জানাতে পারে তা সিদ্ধান্তে আসেনি। তিনি আরো বলেন, তিনি ইসরাইলের নেতৃত্বে থাকলে ইরানের তেলক্ষেত্রে হামলার বিকল্প সম্পর্কে ভাববেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement