০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে ‘মিল্টন’

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে ‘মিল্টন’ - ছবি : সংগৃহীত

হারিকেন মিল্টন আরো শক্তি সঞ্চার করে ক্রমেই জোরদার হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ২৮১ কি.মি. বেগে ধেয়ে আসছে। মিল্টন এখন ক্যাটাগরি-৫ ঝড়ে পরিণত হয়েছে।

শক্তিশালী হওয়ার পর এটি এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় প্রাণঘাতি ঘূর্ণিঝড় ‘মিল্টন’ আতঙ্কে আছে ফ্লোরিডাবাসী।

মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) উদ্ধৃতি দিয়ে এসব তথ্য জানিয়েছে এএফপি।

এনএইচসি বলছে, মিল্টন ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে। এর ঝড়ো বাতাসের গতিবেগ ২৮১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। বুধবার রাতে বা বৃহস্পতিবার ভোরে এটি উপকূলে আছড়ে পড়তে পারে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের পরিচালক কেন গ্রাহাম বলেছেন, মিল্টন রেকর্ড ভাঙা গতিতে ক্যাটাগরি-৫ হারিকেনে পরিণত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এর বাতাসের গতিবেগ ১৪৮ কিলোমিটার পর্যন্ত বেড়েছে।

ঘূর্ণিঝড় সামনে রেখে ফ্লোরিডিবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। রাজ্যের রিপাবলিকান গভর্নর রন ডিস্যান্টিস সতর্ক করে বলেছেন, সাধারণ মানুষকে সরিয়ে নেয়ার সময় দ্রুত ফুরিয়ে আসছে।

সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের ধরে নিতে হবে এটি একটি দানব আকারে আঘাত হানতে চলেছে।

মাত্র ১০ দিন আগেই ভয়াবহ হারিকেন ‘হেলেন’ দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে। ২০০৫ সালে আঘাত হানা হারিকেন ক্যাটরিনার পর থেকে মার্কিন মূল ভূ-খণ্ডের সবচেয়ে প্রাণঘাতী ঝড় এটি। এতে অন্তত ২২৫ জন মানুষ নিহত হন। শত শত মানুষ নিখোঁজ রয়েছেন। শুধু ফ্লোরিডায় অন্তত ১৪ জন মারা গেছেন। ওই হারিকেনের তাণ্ডবে প্রাণহানির পাশাপাশি বিগ বেন্ড ও আশপাশের এলাকার অসংখ্য গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। একইসাথে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি শত শত রাস্তা ডুবে যায়।

এদিকে ডেমোক্র্যাটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস ঘূর্ণিঝড় নিয়ে ‘রাজনৈতিক খেলা খেলার’ জন্য রিপাবলিকান গভর্নরের তীব্র নিন্দা করেছেন। যুক্তরাষ্ট্রের ট্রেজার আইল্যান্ড থেকে এএফপি এ খবর জানায়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement