০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রে ফের ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর গায়ে আগুন দিয়ে আত্মহননের চেষ্টা

যুক্তরাষ্ট্রে ফের ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর গায়ে আগুন দিয়ে আত্মহননের চেষ্টা - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী এক ব্যক্তি গায়ে আগুন দিয়ে আত্মহননের চেষ্টা করেছেন। শনিবার (৬ অক্টোবর) হোয়াইট হাউসের সামনে এ ঘটনা ঘটে।

সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা যায়, হোয়াইট হাউসের কাছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ চলাকালে একজন ব্যক্তি আত্মহননের চেষ্টা করেছিলেন।

এক সাংবাদিকের ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই ব্যক্তি তার বাম হাতে আগুন দিয়েছেন। এতে তার হাত পুড়তে শুরু করে। পরে আশেপাশের লোকজন এসে তার হাতে পানি ঢেলে নির্বাপনের চেষ্টা করে। কিন্তু তিনি হাত উঁচু করে ফেলছিলেন। আর আগুনের শিখা তার হাতকে গ্রাস করছিল।

এ সময় লোকটিকে চিৎকার করে বলতে শোনা যায় যে তিনি একজন সাংবাদিক। তিনি একপর্যায়ে চিৎকার করে বলে ওঠেন, আমি সাংবাদিক। আমরা ভুল তথ্য ছড়িয়েছিলাম। আর বলেছিলাম যে এটি সঠিক সংবাদ। পরে পুলিশ ওই ব্যক্তিকে আটক করে ওই এলাকা ঘিরে রেখেছে। এরপর তাকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা বলেন, লোকটি একজন সিবিএস-অনুমোদিত সাংবাদিক। তিনি নেটওয়ার্কটিকে ভুল তথ্য ছড়িয়ে দেয়ার অভিযোগে অভিযুক্ত করেছেন।

গাজা উপত্যকায় ওয়াশিংটনের সমর্থনের প্রতিবাদে এ পর্যন্ত চারজন ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহনন করেছে। গত ডিসেম্বরে আটলান্টায় ইসরাইলি কনস্যুলেটের বাইরে ফিলিস্তিনি পতাকাধারী এক বিক্ষোভকারী আত্মহনন করেছে। এতে ওই ব্যক্তি গুরুতর আহত হন।

অ্যারন বুশনেল গত ২৪ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডি.সি.-তে ইসরাইলি দূতাবাসের বাইরে নিজেকে আগুন দেয়ার পরে একটি হাসপাতালে মারা যান। তিনি বলেছিলেন যে তিনি গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে এই কাজ করেছিলেন।

১১ সেপ্টেম্বর ম্যাট নেলসন নামে একজন ব্যক্তি বোস্টনে ইসরাইলি কনস্যুলেটের কাছে নিজের গায়ে আগুন ধরিয়ে দেন। এর কয়েকদিন পর মারা যান। এই প্রতিবাদকে তিনি বিক্ষোভের চরম পদক্ষেপ বলে অভিহিত করেছিলেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement