২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হিজবুল্লাহর সাথে উত্তেজনার মাঝেই ইসরাইলকে নতুন সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের

- ছবি : মিডল ইস্ট মনিডর

হিজবুল্লাহর সাথে উত্তেজনার মাঝেই ইসরাইলকে নতুন সামরিক সহায়তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, বৃহস্পতিবার ইসরাইল জানিয়েছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মোট ৮ দশমিক ৭ বিলিয়ন ডলার সামরিক সহায়তা পাচ্ছে। প্যাকেজটি লেবাননের বিরুদ্ধে ব্যাপক ইসরাইলি হামলার টানা চতুর্থ দিনের সাথে মিলে যায়।

ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী মেজর-জেনারেল ইয়াল জামির ওয়াশিংটনের সাথে এ বিষয়ে আলোচনা চূড়ান্ত করেছেন। তিনি চলমান যুদ্ধের প্রয়োজনীয় উপকরণ কিনতে ৩ দশমিক ৫ বিলিয়ন সহায়তা নিয়েছেন। এটি ইতোমধ্যে আইএমওডিতে (ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়) হস্তান্তর করা হয়েছে। আর বাকি ৫ দশকি ২ বিলিয়ন আয়রন ডোম, ডেভিডস স্লিং এবং একটি উন্নত লেজার সিস্টেমসহ বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

ইসরাইলের কাছে ডেভিডস স্লিং, অ্যারো এবং আয়রন ডো সহ বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, চুক্তির আওতায় উল্লেখিত তহবিল এবং সরঞ্জাম শিগগিরই সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে।

অর্ধেকেরও বেশি আমেরিকানরা ইসরাইলকে সামরিক সহায়তা সীমিত করা উচিত বলে জরিপে দেখানো সত্ত্বেও ওয়াশিংটন তেল আবিবকে উল্লেখযোগ্য সামরিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে।

স্বাস্থ্য মন্ত্রণলয়ের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, সোমবার সকাল থেকে ইসরাইল লেবাননে হামলা চালিয়েছে। এতে কমপক্ষে ৬৭৭ জন নিহত এবং আড়াই হাজারের বেশি আহত হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর 


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে মোবাইলফোন বিস্ফোরণে চিকিৎসকের মৃত্যু খৈয়াছড়া ঝরনায় পাথর পড়ে ব্যাংকার নিহত ভারতীয় ও আওয়ামী ষড়যন্ত্র রুখতে ঐক্যবদ্ধ হতে হবে : রাশেদ প্রধান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী আওয়ামী লীগ নেতা জব্বার গ্রেফতার গণবিপ্লবে যারা শহীদ হয়েছেন তারা বীরশ্রেষ্ট সন্তান : সালাহউদ্দিন আহমেদ ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৩২১ মিরসরাইয়ে সভায় যাওয়ার পথে হামলায় রক্তাক্ত বিএনপি কর্মী ফেসবুকে অপ্রচার, জিডি করলেন ছাত্রদল সভাপতি রাকিব রাষ্ট্রের নেতৃত্ব শ্রমিকবান্ধব মানুষের হাতে তুলে দিতে হবে : শামসুল ইসলাম মাহমুদুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনে হেফাজতের অভিনন্দন বার্তা সিলেটে আরো এক মামলায় সাবেক মেয়রসহ আসামি ১৭৩

সকল