২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাষ্ট্রের রাস্তায় চীনা গাড়ি নিষিদ্ধ করার প্রস্তাব বাইডেনের

চীনা গাড়ি নির্মাতা বিওয়াইডি-র সিগাল বৈদ্যুতিক গাড়িটি বেইজিং-এর একটি শোরুমে প্রদর্শিত হয়। ১০ এপ্রিল, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

সোমবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে আমেরিকার রাস্তায় যানবাহনগুলোতে চীনা সফটওয়্যার এবং হার্ডওয়্যার নিষিদ্ধ করার প্রস্তাব করেছে। এটি এমন একটি পদক্ষেপ যার ফলে প্রায় সমস্ত চীনা গাড়ি যুক্তরাষ্ট্রের বাজারে কার্যকরভাবে নিষিদ্ধ হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পরিকল্পিত এই নীতিমালা আগামী বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য বৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের গাড়ি থেকে প্রধান চীনা সফটওয়্যার ও হার্ডওয়্যার সরিয়ে নিতে বাধ্য করবে।

বাইডেন প্রশাসন যানবাহনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের চালক এবং অবকাঠামো সম্পর্কিত চীনা সংস্থাগুলোর ডেটা সংগ্রহের পাশাপাশি ইন্টারনেট এবং নেভিগেশন সিস্টেমের সাথে সংযুক্ত যানবাহনের সম্ভাব্য বিদেশী ম্যানিপুলেশন সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। হোয়াইট হাউস ফেব্রুয়ারিতে সম্ভাব্য বিপদ সম্পর্কে তদন্তের নির্দেশ দিয়েছিল।

এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের রাস্তায় চীনা গাড়ি নির্মাতাদের দ্বারা স্ব-চালিত গাড়ির পরীক্ষা রোধ করা হবে এবং তা রাশিয়াসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রতিপক্ষের উৎপাদিত যানবাহন সফটওয়্যার এবং হার্ডওয়্যারের ওপরও প্রযোজ্য হবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো এক ব্রিফিং-এ বলেন, ‘যখন বিদেশী প্রতিপক্ষ এমন একটি গাড়ি তৈরির জন্য সফটওয়্যার তৈরি করে তার মানে এটি নজরদারির জন্য ব্যবহার করা যেতে পারে, দূর থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে এবং এটি রাস্তায় আমেরিকানদের গোপনীয়তা ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে।’

চীনা যানবাহন, সফটওয়্যার ও যন্ত্রাংশের ওপর যুক্তরাষ্ট্রের চলমান বিধিনিষেধের মধ্যে এই পদক্ষেপ একটি উল্লেখযোগ্য উত্তেজনা বৃদ্ধি। এই মাসের শুরুতে বাইডেন প্রশাসন বৈদ্যুতিক যানবাহনের ওপর ১০০ শতাংশ শুল্কের পাশাপাশি ইভি ব্যাটারি এবং মূল খনিজগুলোর ওপর নতুন শুল্ক বৃদ্ধিসহ চীনা আমদানির ওপর চড়া শুল্ক বৃদ্ধি করেছে।

যুক্তরাষ্ট্রে তুলনামূলকভাবে খুব কম চীনা গাড়ি বা অল্প শুল্কের ট্রাক আমদানি করা হয়।

রাইমন্ডো বলেন, ‘চীন বা রাশিয়ার সরবরাহকারী, গাড়ি নির্মাতা এবং গাড়ির পার্টস যুক্তরাষ্ট্রের মোটরগাড়ি খাতে ছড়িয়ে পড়ার আগেই বিভাগটি পদক্ষেপ নিচ্ছে...আমরা আমাদের রাস্তাগুলো গাড়িতে পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে যাচ্ছি না এবং পদক্ষেপ নেয়ার আগে ঝুঁকিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement