১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেইট ক্যান্সারের চিকিৎসা সম্পন্ন করেছেন

কেইট, প্রিন্সেস অফ ওয়েলসকে দেখা যাচ্ছে তাঁর স্বামী প্রিন্স উইলিয়াম এবং তিন সন্তানের সাথে। ফটোঃ ৯ সেপ্টেম্বর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

ব্রিটেনের রাজকুমার উইলিয়ামের স্ত্রী কেইট, প্রিন্সেস অফ ওয়েলস তার ক্যান্সার রোগ চিকিৎসায় কেমোথেরাপি সম্পন্ন করেছেন। তিনি আগামী মাসগুলোতে সীমিত আকারে জনসমক্ষে কার্যক্রম শুরু করবেন, যেটা রাজা তৃতীয় চার্লস এবং প্রিন্সেসের ক্যান্সার শনাক্ত হবার বড় ধাক্কার পর ব্রিটেনের রাজপরিবারের জন্য একটি সুখবর।

সোমবার প্রিন্স উইলিয়ামের ৪২ বছর বয়সী স্ত্রী একটি ভিডিও বার্তা প্রকাশ করেন, যেখানে তিনি তার স্বামী এবং সন্তানদের পাশে ছিলেন। তার পরিবারের জন্য গত নয় মাস কত বেদনাদায়ক ছিল, কেইট সেটার বর্ণনা দেন এবং চিকিৎসা সম্পন্ন করায় স্বস্তি প্রকাশ করেন।

তিনি ভিডিওতে বলেন ‘আপনারা জানেন, জীবন মুহূর্তের মধ্যে বদলে যেতে পারে এবং অপরিচিত রাস্তা আর দুর্যোগপূর্ণ সমুদ্র পার হবার পথ আমাদের খুঁজে নিতে হয়েছে।’

তিনি ভিডিওতে আরো বলেন, যে ভিডিও নরফোকে পরিবারের গ্রীষ্মকালীন বাসার কাছে একটি বনে ফিল্ম করা হয়।

প্রিন্সেস অফ ওয়েলস বলেন, ‘ক্যানসার নিয়ে জীবনযাত্রা সবার জন্য খুব জটিল, ভয়ঙ্কর এবং অনিশ্চিত, বিশেষ করে আপনার প্রিয়জনদের জন্য। আপনি নিজে কত দুর্বল এবং ভঙ্গুর, আপনি এমনভাবে সেই বাস্তবতার মুখোমুখি হন যেটা আগে কখনো ভাবেননি এবং তার সাথে সব কিছুর জন্য আসে নতুন দৃষ্টিভঙ্গি।’

চলতি বছরের বেশিরভাগ সময় জুড়ে রাজপরিবার স্বাস্থ্য বিষয়ে একের পর এক ধাক্কা পেয়েছে। প্রথমে জানুয়ারি মাসে ঘোষণা আসে যে, রাজা প্রস্টেট বৃদ্ধির কারণে চিকিৎসা শুরু করবেন এবং কেইটের পেটে অস্ত্রপচার হবে।

ফেব্রুয়ারিতে, বাকিংহ্যাম প্রাসাদ জানায় যে চার্লস ক্যান্সারের জন্য চিকিৎসা নিচ্ছেন। ছয় সপ্তাহ পর, কেইট ঘোষণা দেন যে তিনিও ক্যান্সারের জন্য চিকিৎসা নিচ্ছেন। তার অস্ত্রপচারের পর থেকে সামাজিক মাধ্যমে কেইটকে নিয়ে যে কানা-ঘুষা চলছিল, ক্যান্সারের তথ্য প্রকাশ করার পর তা শান্ত হয়।

এই ঘোষণার ফলে রাজপরিবারের অসুস্থ সদস্যদের জন্য ব্যাপক শুভেচ্ছা বাণী প্রকাশ হলেও, রাজপরিবার প্রচণ্ড চাপের মধ্যেও পড়ে যায়। রাজপরিবার হাউস অফ উইন্ডসরের দৈনিক কাজের তালিকায় যেসব নানাবিধ ইভেন্ট ছিল, সেগুলো মেটানোর জন্য রানী কামিলা এবং রাজার বোন প্রিন্সেস অ্যান বাড়তি দায়িত্ব পালন করেন।

উইলিয়াম তার স্ত্রী এবং তিনটি স্বল্প বয়সী সন্তানের দেখাশোনা করার জন্য রাজকীয় কার্যক্রম থেকে কিছু সময় ছুটি নেন।

রাজা চার্লসের অস্ট্রেলিয়া সফর
চার্লস এপ্রিলের শেষের দিকে আবার জনসমক্ষে তার দায়িত্ব পালন শুরু করেন, যখন তিনি লন্ডনে একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র সফর করেন। এই শরৎকালে তিনি অস্ট্রেলিয়া এবং সামোয়া সফর করবেন, যেটা হবে ক্যান্সার শনাক্ত হবার পর তার প্রথম দীর্ঘ যাত্রা।

গতকাল সোমবার কেইট বলেন যে, তিনি যদিও কেমথেরাপি চিকিৎসা সম্পন্ন করেছেন, পুরোপুরি সুস্থ হতে আরো অনেক সময় লাগবে এবং তিনি ‘প্রতিটা দিন এক এক করে’ মোকাবেলা করছেন।

তিনি বলেন, ‘আমরা যে সমর্থন পেয়েছি, তার জন্য উইলিয়াম এবং আমি কৃতজ্ঞ এবং যারা আমাদের এ সময়ে সাহায্য করছে তাদের কাছ থেকে অনেক শক্তি অর্জন করেছি।’

জুন মাসে প্রিন্সেস স্বীকার করেন যে, তিনি যখন চিকিৎসাধীন ছিলেন তখন কোন কোন দিন তার খারাপ ছিল, আবার কোন কোন দিন ভালো ছিল।

তার চিকিৎসার সময় জনসমক্ষে বেশিরভাগ দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও, কেইট চলতি বছর দু’টি অনুষ্ঠানে হাজির ছিলেন। প্রথমত, জুনে রাজার জন্মদিনে ‘ট্রুপিং দ্য কালার’ নামে পরিচিত একটি সামরিক কুচকাওয়াজে এবং খুব সম্প্রতি জুলাই মাসে উইম্বল্ডনের পুরুষদের টেনিস ফাইনালে।

কেইট সোমবার বলেন, ‘যারা ক্যান্সার নিয়ে জীবনযাপন করছেন, তাদের জন্য বলি-আমি আপনাদের সাথে আছি, আপনার পাশে, হাতে হাত রেখে। অন্ধকার থেকে আলো আস পারে, তাই সেই আলোকে উজ্জ্বল হতে দিন।’

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement