১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ব্রিটেনে অভিবাসনবিরোধী বিক্ষোভ ও সহিংসতা অব্যাহত

ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় শহর রদারহ্যামে একজন অভিবাসন-বিরোধী বিক্ষোভকারী পুলিশের লাঠির আঘাত থেকে বাঁচার চেষ্টা করছে - ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় শহর রদারহ্যামের পুলিশ রোববার কট্টর ডান-পন্থী দাঙ্গাবাজদের একটি উশৃঙ্খল দলকে আটকিয়ে রাখতে চেষ্টা করেছে। তারা আশ্রয়প্রার্থীদের আবাসন বলে ধারণা করা একটি হোটেলে প্রবেশ করতে চেষ্টা করছিল।

দাঙ্গাকে একরকম নিয়ন্ত্রণে আনার আগে, ঢালসহ পুলিশ অফিসারদের লক্ষ্য করে কাঠের টুকরা, চেয়ার এবং অগ্নি নির্বাপক যন্ত্র ছুঁড়ে মারা হয়। পুলিশ তাদের হলিডে ইন এক্সপ্রেস হোটেলে প্রবেশ করা থেকে বিরত রাখতে চেষ্টা করে দাঙ্গাকারীদেরো মধ্যে অনেকেই মুখোশ পরা ছিল।

ইংল্যান্ডের উত্তরে গত সপ্তাহে একটি নাচের ক্লাসে ছুরিকাঘাতের তাণ্ডবের পরে এটি যুক্তরাজ্যে দাঙ্গার সর্বসাম্প্রতিক ঘটনা ছিল। ছুরিকাঘাতের ঘটনায় তিন জন মেয়ে মারা যায় এবং বেশ কয়েকজন আহত হয়।

দক্ষিণ ইয়র্কশায়ারের মেয়র অলিভার কপার্ড বলেন, তিনি সহিংসতার ঘটনায় 'পুরোপুরি আতঙ্কিত।'

তিনি বলেন, 'আমরা যা দেখছি তা প্রতিবাদ নয়, এটি আমাদের সমাজের সবচেয়ে দুর্বল কিছু মানুষের বিরুদ্ধে নির্মম গুণ্ডামি। যারা এই সহিংসতা চালাচ্ছে আমরা আইনের পূর্ণ শক্তি দিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিব।'

উত্তর-পূর্ব শহর মিডলসবোরোসহ অন্যান্য জায়গায় পরিবেশ বিশেষভাবে উত্তেজনাপূর্ণ। সেখানে অনেক বিক্ষোভকারী পুলিশের পাহারা থেকে বের হয়ে এসেছে।

একটি দল ঘরবাড়ি ও গাড়ির জানালা ভেঙে আবাসিক এলাকা দিয়ে হেঁটে যায়। যখন একজন বাসিন্দা জিজ্ঞাসা করেন, কেন তারা জানালা ভাঙছে, একজন লোক উত্তর দেয়, 'কারণ আমরা ইংরেজ।'

যুক্তরাজ্যে আরো বিক্ষোভ হচ্ছে, তবে প্রধানত ইংল্যান্ডে এই বিক্ষোভ চলছে। পাল্টা-বিক্ষোভকারীরাও তাদের উপস্থিতি জানাতে প্রস্তুত।

শনিবার উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্ট থেকে ইংল্যান্ডের উত্তর-পশ্চিমে লিভারপুল এবং পশ্চিমে ব্রিস্টল পর্যন্ত বিভিন্ন স্থানে সহিংস পরিস্থিতি তৈরীর মাধ্যমে উগ্র ডানপন্থী কর্মীরা যুক্তরাজ্যজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের মুখোমুখি হয়। পুলিশ প্রায় ১০০ জনকে গ্রেফতার করে।

তবে অফিসাররা সিসিটিভি, সোশ্যাল মিডিয়া এবং শরীরের পরা ক্যামেরার ফুটেজগুলি পরীক্ষা করার পর এ সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে৷

রুয়ান্ডা-বংশোদ্ভুত কিশোর

সাউথপোর্টে সোমবারের ছুরিকাঘাতের ঘটনাকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরে দেশজুড়ে এ সহিংসতা ছড়িয়ে পড়েছে। একজন ১৭ বছর বয়সী ছেলেকে গ্রেফতার করা হয়েছে।

অনলাইনে মিথ্যা গুজব ছড়িয়ে পড়ে যে সন্দেহভাজন একজন মুসলিম এবং একজন অভিবাসী, যা উগ্র-ডানপন্থী সমর্থকদের মধ্যে ক্ষোভের জন্ম দেয়। যুক্তরাজ্যে সাধারণত ১৮ বছরের কম বয়সী সন্দেহভাজনদের নাম প্রকাশ করা হয় না, তবে বিচারক অ্যান্ড্রু মেনারি ভুল তথ্যের বিস্তার বন্ধ করার জন্য ওয়েলসে জন্মগ্রহণকারী রুয়ান্ডা-বংশোদ্ভুত অ্যাক্সেল রুদাকুবানাকে চিহ্নিত করার নির্দেশ দেন।

রুদাকুবানার বিরুদ্ধে তিনটি খুনের অভিযোগ এবং ১০টি হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে৷

পুলিশ বলেছে, সপ্তাহান্তে বেশিরভাগ কর্মকাণ্ড সন্দেহজনক ডানপন্থী গোষ্ঠীগুলি অনলাইনে আয়োজন করে। তারা 'যথেষ্ট হয়েছে', 'আমাদের বাচ্চাদের বাঁচান' এবং 'স্টপ দ্য বোটস'-এর মতো বাক্যাংশ দিয়ে সমর্থন জোগাড় করে।

তারা দেশে অভিবাসনের ব্যাপকতা নিয়ে উদ্বেগের সৃষ্টি করছে বিশেষ করে হাজার হাজার অভিবাসী নিয়ে যারা ফ্রান্স থেকে ছোট নৌকায় করে ইংলিশ চ্যানেল অতিক্রম করে আসছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল