০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ব্রিটেনে নারীদের বিরুদ্ধে সহিংসতা ‘মহামারী’ পর্যায়ে : পুলিশ

ব্রিটেনের কলেজ অব পুলিশিংয়ের ডেপুটি চিফ এক্সিকিউটিভ ম্যাগি ব্লিথ - ছবি : সংগৃহীত

ব্রিটেনে নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা ‘মহামারী’ পর্যায়ে পৌঁছেছে বলে মন্তব্য করেছে ব্রিটিশ পুলিশ।

মঙ্গলবার ব্রিটেনের পুলিশ প্রধান বলেন, তারা এটিকে সন্ত্রাসবাদের মতো একই মাত্রার হুমকি হিসেবে বিবেচনা করছেন।

২০২২ থেকে ২০২৩ সালে যুক্তরাজ্যের পুলিশ নারী ও মেয়েদের বিরুদ্ধে ১০ লাখেরও বেশি সহিংস অপরাধ রেকর্ড করেছে, যা সমস্ত রেকর্ড অপরাধের প্রায় পাঁচ ভাগের এক ভাগ।

ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিল এবং কলেজ অব পুলিশিংয়ের এক নতুন প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে দেখা যায়, ওই সময়ের প্রায় প্রতি ছয়টি হত্যার মধ্যে একটি কোনো না কোনোভাবে পারিবারিক নির্যাতনের সাথে সম্পর্কিত। বছরে প্রতি ১২ জন নারীর মধ্যে অন্তত একজন যৌন অপরাধ, ধর্ষণ, পিছু নেয়া, হয়রানি বা অনলাইনে যৌন হয়রানির শিকার।

ডেপুটি চিফ কনস্টেবল ম্যাগি ব্লিথ এক বিবৃতিতে বলেন, ‘নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা একটি জাতীয় পর্যায়ের জরুরি অবস্থা। আমাদের পরিবর্তনের পথে সমাজকে এগিয়ে নিতে হবে। নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতাকে কোনোভাবেই মেনে নেয়া উচিত না।’

তিনি আরো বলেন, এই মাত্রা বিস্ময়করভাবে বেড়েই চলেছে। বিশেষ করে ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত এটি ৩৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

গত বছর ব্রিটেন সরকার নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতাকে জননিরাপত্তার জন্য জাতীয় হুমকি হিসেবে লিপিবদ্ধ করে এবং অন্যান্য গুরুতর অপরাধ ও সন্ত্রাসবাদের মতো একে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করার কথা বলে। তদন্তের সুবিধার্তে, গত বছর হাজার হাজার পুলিশ কর্মকর্তাকে ধর্ষণ ও গুরুতর যৌন অপরাধের তদন্তে নতুনভাবে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল