০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে ওয়াশিংটনে স্টারমার

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার - সংগৃহীত

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার নির্বাচনে ভূমিধস বিজয়ের পর দায়িত্ব গ্রহণের মাত্র কয়েক দিনের মধ্যে এই সপ্তাহে ওয়াশিংটনে যাত্রা করেছেন। বিশ্ব মঞ্চে তার পরিচিত লাভের জন্য প্রথম পদক্ষেপের অংশ হিসেবে এই সফর।

স্টারমার (৬১) গত শুক্রবার ব্রিটিশ নেতা হওয়ার পর তার প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রের রাজধানীতে ন্যাটোর ৭৫তম বার্ষিকী শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

সম্মেলনে তিনি পশ্চিমা সামরিক জোট এবং রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের জন্য ব্রিটেনের সমর্থন পুনর্ব্যক্ত করবেন।

গত শুক্রবার নির্বাচনে জয়লাভের পর এই সফরটি স্টারমারের আন্তর্জাতিক কূটনীতির অঙ্গনে ঝড় ওঠে। যুক্তরাজ্যও আগামী সপ্তাহে ইউরোপীয় নেতাদের সম্মেলনের আয়োজন করে।

পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞ জেমস স্ট্রং এএফপি’কে বলেছেন, ‘তার এই সফর অন্য নেতাদের শেখার এবং জানার সুযোগ হবে।’

ব্রিটেনের পূর্ববর্তী রক্ষণশীল সরকার ছিল ইউক্রেনের অন্যতম কট্টর মিত্র। রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য অর্থ, অস্ত্র এবং সৈন্য প্রশিক্ষণ প্রদান করেছে।

স্টারমার শ্রমের মাধ্যমে কিয়েভের জন্য অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন এবং ন্যাটো বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে ব্যক্তিগতভাবে সেই বার্তাটি পুনরায় নিশ্চিত করবেন বলে আশা করা হচ্ছে।

গত বৃহস্পতিবারের নির্বাচনের পর থেকে স্টারমারের প্রতিরক্ষামন্ত্রী জন হিলি ইতোমধ্যেই ইউক্রেন সফর করেছেন এবং পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি ইউরোপীয় ন্যাটো সদস্যদের সাথে সাক্ষাত করেছেন।

শ্রম জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং রক্ষণশীলদের প্রতিরক্ষা ব্যয় ন্যাটোর লক্ষ্যমাত্রা দুই শতাংশের উপরে জিডিপির ২.৫ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি পূরণ করতে চায়।

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির লেকচারার স্ট্রং বলেছেন, আমরা ‘স্বাভাবিকভাবে ব্যবসা’ সম্পর্কে অনেক আলোচনা আশা করতে পারি।

যদিও স্টারমার প্রধান বৈদেশিক নীতির বিষয়গুলোর ওপর ধারাবাহিকতার জোর দেবেন। তিনি ব্রেক্সিটের দ্বারা বিপর্যস্ত মিত্রদের সাথে সম্পর্কের পুনঃস্থাপনের ইঙ্গিত দেন।

সফরটি স্টারমারের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেনের সাথে সম্পর্ক গড়ে তোলার এবং তথাকথিত ইউকে-মার্কিন বিশেষ সম্পর্ককে শক্তিশালী করার জন্য একটি প্রাথমিক সুযোগও সৃষ্টি হয়েছে।

স্টারমারের কেন্দ্র-বাম লেবার পার্টি কনজারভেটিভদের চেয়ে বাইডেনের ডেমোক্রেটিক পার্টির সাথে আরো ঘনিষ্ঠভাবে সংযুক্ত। তবে এই সফরটি মার্কিন প্রেসিডেন্টের জন্য একটি স্পর্শকাতর সময়ে আসে।

বাইডেন (৮১) নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সাথে অন্য কোনো শক্তিশালী ডেমোক্র্যাট প্রার্থীকে বেছে নেয়ার কারণে চাপের মধ্যে রয়েছেন।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল