০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

সুনককে আর চান না ব্রিটেনবাসী!

ঋষি সুনক - ফাইল ছবি

সরগরম ব্রিটেন। নির্বাচনের আর মাত্র দু'দিন বাকি। জোরকদমে প্রচার চালিয়ে যাচ্ছে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী দল, লেবার পার্টি ও কনজারভেটিভ পার্টি (টোরি)। তবে জনমত সমীক্ষা যা আভাস দিচ্ছে, তাতে ৭২ শতাংশ ব্রিটেনবাসীই ঋষি সুনককে আর প্রধানমন্ত্রী চান না। এমনও আশঙ্কা করা হচ্ছে, শুধু হার নয়, এ বারের নির্বাচনে কার্যত মুখ থুবড়ে পড়বে টোরিরা।

জনমত সমীক্ষা বলছে, লেবার পার্টি ৪০ শতাংশ ভোট পাবে, টোরিরা পাবে ২০ শতাংশ এবং নাইজেল ফারাজের নেতৃত্বাধীন কট্টরপন্থী দল রিফর্ম ইউকে পাবে ১৬ শতাংশ ভোট। স্ত্রী অক্ষতাকে নিয়ে নেসডেনের স্বামীনারায়ণ মন্দিরে পুজা দিতে গিয়েছিলেন সুনক। গোটা প্রচারপর্বেই হিন্দু ধর্মের প্রতি আস্থার কথা জানিয়েছেন তিনি। কথার মাঝেমাঝে ভগবত গীতা থেকে দু’এক লাইন বলেওছেন। যেমন বলেছেন, নির্বাচনের ফলাফল যা-ই হোক, তিনি কর্মের উপর বিশ্বাস করেন। অনেকেরই বক্তব্য, নিজের দলও সুনকের উপর তেমন একটা ভরসা করতে পারছে না। এ অবস্থায় একমাত্র ‘ঈশ্বরই ভরসা’ সুনকের।

রিফর্ম ইউকে-র নেতা ফারাজ দাবি করেছেন, কনজ়ারভেটিভদের ভোট এবার তাদের ঘরে ঢুকবে। তারাই প্রধান বিরোধী দল। আজ তাকে এক হাত নিয়েছেন সুনক। গলা চড়িয়েছেন লেবার নেতা কিয়ার স্টার্মারের বিরুদ্ধেও। ফারাজও পাল্টা বলেছেন, সুনক ‘চূড়ান্ত পিছল’ পথে দাঁড়িয়ে রয়েছেন। তার দলেরই নেতা তার প্রতি ‘জাতিবিদ্বেষী’ মন্তব্য করেছেন। সুনকও এর আগে এ নিয়ে প্রকাশ্যে দুঃখপ্রকাশ করেছেন। জানিয়েছেন, তার মেয়েও ওই মন্তব্য শুনেছে এবং স্বাভাবিকভাবেই কষ্ট পেয়েছে।

প্রচারে জনসাধারণের প্রতি সুনকের বার্তা, যারা এখনো নিশ্চিত নন, কাকে ভোট দেবেন, তাদেরকে অনুরোধ টোরিকে ভোট দিন। কারণ লেবার পার্টি শুধুই সমাজের মধ্যস্তরকে নিয়ে কথা বলছে। সকলের নিয়ে ভাবছে না। স্টার্মার পাল্টা বলেছেন, ‘ভাবুন কী ভয়ানক হবে! শুক্রবার ঘুম থেকে উঠে দেখলেন টোরিরা আরো পাঁচ বছর দেশ চালাবে।’ টোরিদের বিদ্রুপের পাশাপাশি তার আর্জি, ‘এবারের গ্রীষ্মে দেশে একটা বদল আসুক।’ সেই সঙ্গে প্রতিশ্রুতি- ‘আমি যদি প্রধানমন্ত্রী হই, পার্টি পরে থাকবে, আগে দেশের কথা ভাবব।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
প্রথমবার ভোটার হওয়া অভিবাসীদের আশা দিচ্ছে ব্রিটেনের নির্বাচন পুঠিয়ায় পরকীয়ার অভিযোগে সাবেক স্ত্রীকে হত্যাচেষ্টা ঝড় হতে পারে ৮ অঞ্চলে মহাদেবপুরে অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু মোগলদের ৪০০ বছর আগের যে নিয়ম আজ বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা পেনাল্টির সময়ে রোনালদোর হৃদস্পন্দন ছিল সর্বনিম্ন! ব্রিটেনে আজ নির্বাচন : সুনক থাকবেন, নাকি স্টার্মার আসবেন?

সকল