০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

গাজা : বিশ্বে শিশুদের সবচেয়ে বড় এতিমখানা ও কবরস্থান

তুরস্কের ফার্স্ট লেডি আমেনা এরদোগান - ছবি : মিডল ইস্ট মনিটর

গাজা বিশ্বে শিশুদের সবচেয়ে বড় এতিমখানা ও কবরস্থান বলে মন্তব্য করেছেন তুরস্কের ফার্স্ট লেডি আমেনা এরদোগান। মঙ্গলবার (৩ জুলাই) তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আমেনা এরদোগান বলেছেন, গাজা হলো শিশুদের জন্য পৃথিবীর সবচেয়ে বড় এতিমখানা আর মাটির নিচে সবচেয়ে বড় কবরস্থান।

গাজান শিশুদের প্রতিরক্ষামূলক পরিবার দিবসে ভয়াবহ এই পরিস্থিতি তুলে ধরেন আমেনা। এ সময় তিনি ইসরাইলের ক্রমাগত হামলার নিন্দাও জানান। তিনি দুর্বল জনসংখ্যাকে রক্ষা ও সমর্থন করার জন্য বিশ্বব্যাপী সংহতিরও দাবি জানান।

আমেনা এরদোগান বলেন, গাজায় অন্তত ১৭ হাজার শিশু আজ পরিবার ছাড়া। তাদের যাওয়ার কোনো নিরাপদ আশ্রয় নেই। আজ বিশ্বের বিভিন্ন স্থানে তারা ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। বেঁচে থাকার জন্য এই ছোট বয়সেই তাদের সংগ্রাম করতে হচ্ছে।

তিনি পরিস্থিতির তীব্রতার রূপরেখা তুলে ধরে বলেন, ৪ হাজার শিশু এখনো ধ্বংসস্তূপের নীচে আটকা পড়ে আছে। অনেকে এখনো নিখোঁজ রয়েছে বলেও ধারণা করা হচ্ছে।

আমেনা এরদোগান বলেন, ফিলিস্তিনি শিশুরা ইসরাইলের নৃশংসতার শিকার হয়েছে। তাদের ওই নৃশংসতাকে কোনো বিবেকবান মানুষ ন্যায্যতা দিতে পারে না।

উল্লেখ্য, স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গত ৭ অক্টোবর তেল আবিব ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর থেকে গাজায় কমপক্ষে ৩৭ হাজার ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আরো ৮৭ হাজার ৬০ জন আহত হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement