২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্র প্রবাসী তুর্কি ইসলামী ব্যক্তিত্ব গুলেনের ইন্তেকাল

তুর্কি ইসলামী ব্যক্তিত্ব ফেতুল্লাহ গুলেন - ছবি : এপি

তুর্কি ইসলামী ব্যক্তিত্ব ফেতুল্লাহ গুলেন আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রোববার সন্ধ্যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। তুর্কি গণমাধ্যম ও গুলেনের সাথে সম্পৃক্ত একটি ওয়েবসাইট এই তথ্য নিশ্চিত করেছে।

আল জাজিরা জানিয়েছে, গুলেনের বক্তৃতা প্রচার করে এমন একটি ওয়েবসাইট সোমবার তুর্কি এই ধর্মগুরুর এক্স অ্যাকাউন্টে বলেছে, ৮৩ বছর বয়সী তুর্কি এই ধর্মগুরু মার্কিন যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সূত্রটি আরো জানিয়েছে, গুলেন তুরস্ক এবং তার বাইরে একটি শক্তিশালী ইসলামী আন্দোলন গড়ে তুলেছিলেন। কিন্তু ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের জন্য তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান তাকে দায়ী করেন। তবে গুলেন এরদোগান সরকারের ওই অভিযোগকে বরাবরই অস্বীকার করে গেছেন।

গুলেন এক সময় এরদোগানের মিত্র ছিলেন। কিন্তু একপর্যায়ে বিস্ময়করভাবে তারা পৃথক হয়ে পড়েন। এরপর এরদোগান তাকে ২০১৬ সালের অভ্যুত্থানের চেষ্টার জন্য দায়ী করেন। যেখানে বিদ্রোহী সৈন্যরা যুদ্ধবিমান, ট্যাঙ্ক এবং হেলিকপ্টারের মাধ্যমে তুরস্কের ক্ষমতা দখলে নিতে চেয়েছিল। কিন্তু প্রায় ২৫০ জন তুর্কির জীবনের বিনিময়ে ওই অভ্যুত্থান ব্যর্থ হয়।

অবশ্য গুলেন ১৯৯৯ সাল থেকেই যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে বসবাস করছিলেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
যৌথ মহড়ার জন্য রাশিয়ার নৌবাহিনীর জাহাজ মিয়ানমারে ১১ বছরে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ১ লাখ ৫ হাজারেব বেশি সন্ধ্যায় লেবানন থেকে ফিরছে ৫৪ বাংলাদেশী ফ্যাসিবাদের দোসরদের সরাতে হবে, জনগণ সজাগ ষড়যন্ত্র সফল হবে না : হামিদুর রহমান আযাদ সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীকে রাষ্ট্রদূত নিয়োগ আত্মত্যাগে অর্জিত স্বাধীনতাকে হেলায় হারাতে চাই না : মেজর হাফিজ চুয়াডাঙ্গায় মাঠ থেকে যুবকের লাশ উদ্ধার ত্রিপুরায় বাংলাদেশ সীমান্তের ৫০০ মিটারের মধ্যে চলাচলে নিষেধাজ্ঞা কুড়িগ্রামে আশিক হত্যা মামলায় আ’লীগের ২ নেতা গ্রেফতার কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ফিলিপাইনের আদালতে ১৭ উগ্রবাদীর যাবজ্জীবন কারাদণ্ড

সকল