১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`

গাজাকে ‘মানবতার লজ্জা’ বলেছেন এরদোগান

এরদোগান - ছবি : বাসস

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বৃহস্পতিবার তিরানায় পৌঁছানোর সাথে সাথে ইসরাইলের ওপর নতুন করে আক্রমণ শুরু করেছেন। সার্বিয়া সফরে যাওয়ার পথে বলকানে প্রথম যাত্রা বিরতিতে তিনি এ মন্তব্য করেন।

তিনি আবারো দাবি করেছেন, গাজায় ইসরাইলের পদক্ষেপ ‘গণহত্যা’ সৃষ্টি করেছে।

এরদোগান আলবেনিয়ার প্রধানমন্ত্রী এদি রামার সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এ গণহত্যাকে ‘মানবতার লজ্জা’ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি আরো বলেছেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়, আমাদের অবশ্যই অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতির নিশ্চয়তা দিতে এবং ইসরাইলের ওপর প্রয়োজনীয় চাপ প্রয়োগের জন্য আপ্রাণ চেষ্টা করতে হবে।’

এরদোগান আরো বলেন, ‘গত এক বছর ধরে গাজায় যে গণহত্যা চলছে তা সমগ্র মানবতার অভিন্ন লজ্জা।’

ইসরাইলি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির হিসেব অনুযায়ী গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের আকস্মিক হামলার ফলে ১,২০৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়।

হামাস পরিচালিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় ৪২ হাজার ৬৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যার বেশিরভাগই নারী ও শিশু। জাতিসঙ্ঘ বলেছে, পরিসংখ্যান নির্ভরযোগ্য।

এরদোগান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ হিসেবে আখ্যায়িত করেছেন এবং তাকে নাৎসি জার্মানির অ্যাডলফ হিটলারের সাথে তুলনা করেছেন।

এরদোগান বলেছেন, ‘নেতানিয়াহু সরকারের নেতৃত্বে আগ্রাসন এখন এই অঞ্চলের বাইরে বিশ্ব ব্যবস্থাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে।’

বৃহস্পতিবার দিনের শেষে এরদোগান আলবেনিয়ার প্রধানমন্ত্রী এদি রামার সাথে তিরানার গ্রেট মসজিদ উদ্বোধন করেন।

বলকানের বৃহত্তম বৃহত্তম এই মসজিদের ধারণ ক্ষমতা ১০ হাজার জন। তুরস্কের অর্থায়নে এই প্রকল্পে ব্যয় হয়েছে ৩০ মিলিয়ন ইউরো।

তুরস্ক আলবেনিয়ার প্রধান জনশক্তি নিয়োগকারী দেশ। এরদোগান গত ফেব্রুয়ারিতে বলেছেন, ছয় শতাধিক তুর্কি কোম্পানি তার দেশে ১৫ হাজারেরও বেশি কর্মীকে চাকরি দিচ্ছে।

তিনি বলেন, এটি আলবেনিয়ার পাঁচটি বৃহত্তম বিদেশী বিনিয়োগকারীদের মধ্যে একটি। তুরস্ক আলবেনিয়ায় ৩৫০ মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।

ন্যাটো সদস্য দু’টি দেশের মধ্যে রয়েছে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক। তুরস্ক তার বায়রাক্টার টিবি-২ ড্রোন তিরানায় সরবরাহ করে। তিরানা থেকে এএফপি এ খবর জানায়। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্তে অর্ধকোটি টাকার আপেল জব্দ দীপ্ত টিভির কর্মী তামিম হত্যা মামলায় ৫ আসামি রিমান্ডে শাহজাদপুরে মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল আশাশুনিতে নারীর গলাকাটা লাশ উদ্ধার, স্বামীসহ আটক ৭ ঢাকা টেস্টে নেই বাভুমা, প্রথমবারের মতো বাংলাদেশে টেস্ট খেলবে দলে থাকা সবাই চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় আগ্নেয়াস্ত্র উদ্ধার বানিয়াচংয়ে বজ্রপাতে যুবকের মৃত্যু নওগাঁয় ২ মাদককারবারি গ্রেফতার টাঙ্গাইলে আ’লীগের সহ-সভাপতি শাহজাহান আনসারী গ্রেফতার দুর্নীতি-লুটপাটের কারণেই আ’লীগ গোষ্ঠীসহ দেশ থেকে পালিয়েছে : রফিকুল ইসলাম খান বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়মিত অভিযানে কমতে শুরু করেছে ডিমের দাম

সকল