০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আবারো জোকারকে হারিয়ে উইম্বলডন জিতলেন আলকারাজ

আলকারাজ - ছবি : সংগৃহীত

এক বছর আগেও যে ছবি ছিল, এক বছর পরেও সেই একই ছবি। ক্যালেন্ডারের পাতা এক বছর ঘুরলেও বদলাল না ছবিটা। উইম্বলডনের সবুজ ঘাসে আলকারাজের কাছে পরাস্ত হলেন জকোভিচ দিনটা তার ছিল না। দেখা গেল না সেই চিরাচরিত লড়াকু জকোভিচকে। যে জকোভিচ পিছিয়ে পড়েও দারুণ লড়ে ফিনিক্স পাখির মতো প্রত্যাবর্তন ঘটান ম্যাচে, রোববার ওই জকোভিচকে খুঁজে পাওয়া গেল না। অসহায় আত্মসমর্পণই করলেন তিনি।

রোববারের ফাইনালের শুরু থেকেই অদম্য দেখাল স্পেনীয় তারকাকে। শুরু থেকে শেষ পর্যন্ত আলকারাজের ঔজ্জ্বল্যে ম্লান হয়ে থাকলেন জকোভিচ। ফাইনালে আলকারাজ জিতলেন ৬-২, ৬-২, ৭-৬ (৭-৪)। চতুর্থ গ্র্যান্ড স্লাম পেয়ে গেলেন স্প্যানিশ তরুণ। গতবার ৪ ঘণ্টা ৪২ মিনিটের লড়াইয়ের শেষে হার মানেন জকোভিচ। এবার ফাইনাল হয় ২ ঘণ্টা ২৭ মিনিটের।

এদিন জিতলে অষ্টমবার উইম্বলডন খেতাব জিততে পারতেন জোকার। রজার ফেডেরারকেও ছুঁয়ে ফেলতেন তিনি। ধরাছোঁয়ার বাইরের এক কক্ষপথে পৌঁছে যেতেন জকোভিচ। কিন্তু ২২ বছরের আলকারাজ দেখিয়ে দিলেন জকোভিচের মতো বহু যুদ্ধের সৈনিককেও মাটি ধরানো সম্ভব। সার্বিয়ান তারকা বললেন, 'এই রেজাল্ট আমি প্রত্যাশা করিনি। তবে কৃতিত্ব কার্লোস আলকারাজেরই। ও দুর্দান্ত সার্ভিস করেছে। নেটের সামনেও ছিল দুর্দান্ত। আমি তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে খেলাটাকে আরও একটু প্রলম্বিত করতে চেয়েছিলাম। কিন্তু দিনটা কার্লোসেরই। ও দুর্দান্ত খেলেছে।'

ঘাসের কোর্টের অবিসংবাদিত নায়ক হওয়ার দিকেই কি এগোচ্ছেন আলকারাজ? দিনের শুরু দেখে বোঝা যায় দিনটা কেমন যাবে। পুরোপুরি বলা না গেলেও কিছুটা তো বোঝাই যায়।

আলকারাজ তার কেরিয়ারের গোড়াতেই জানান দিয়ে যাচ্ছেন, তিনি এসেছেন ‘রাজ’ করার জন্যই।

এদিনের ফাইনালেও শুরু থেকেই তার দাপট অব্যাহত ছিল। খেলা যত গড়াল আলকারাজের দাপট অব্যাহত থাকল। তরুণ তুর্কির তেজের কাছে থেমে গেলেন জোকার।

ব্যক্তিগতভাবে লড়াইটা জোকারের কাছে ছিল প্রতিশোধের। গতবার স্পেনীয় তারকার কাছেই থামতে হয়েছিল তাকে। হাঁটুর চোটের জন্য ফরাসি ওপেনের মাঝপথে নাম তুলে নেন। এদিন হাঁটুতে স্ট্র্যাপ বেঁধে খেলতে নেমেছিলেন জকোভিচ। প্রতিশোধও নিতে পারতেন সার্বিয়ান তারকা। দেখিয়ে দিতে পারতেন গতবার যা হয়েছিল, তা অঘটন, ব্যতিক্রম। কিন্তু ইতিহাসেরই পুনরাবৃত্তি হলো উইম্বলডনের সবুজ গালিচাতে। বিশ্বটেনিসে রাজত্ব করার জন্যই যে এসেছেন তিনি, দেখিয়ে দিলেন আলকারাজ।


আরো সংবাদ



premium cement