১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

টিকটকে শিক্ষামূলক ক্যাম্পেইন

টিকটকে শিক্ষামূলক ক্যাম্পেইন -

বর্তমানে টিকটক বিনোদনের মূল ধারার পাশাপাশি সৃজনশীলতা এবং শিক্ষাকে গুরুত্বারোপ করছে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক ক্যাম্পেইনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষা এবং শিক্ষণীয় কনটেন্টের বিস্তৃতি লাভে টিকটক কাজ করছে। হ্যাশট্যাগ বুকটকের মতো ক্যাম্পেইনের মাধ্যমে জ্ঞান প্রচারের প্ল্যাটফর্ম হিসাবে আগামীর সম্ভাবনাকে তুলে ধরছে শিক্ষা এবং বিনোদনকে একত্রিত করে।
হ্যাশট্যাগ বুকটক ক্যাম্পেইনের মাধ্যমে শিক্ষামূলক বিভিন্ন থিম নিয়ে কনটেন্ট তৈরি করছে ক্রিয়েটররা।
যা টিকটকের ব্যবহারকারীদের আকৃষ্ট করছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৩৬.৯ মিলিয়নেরও বেশি পোস্ট করা হয়েছে এই ক্যাম্পেইনে। এর দ্বারা সৃজনশীল অভিব্যক্তির মাধ্যমে একটি প্ল্যাটফর্ম হিসেবে তরুণ ব্যবহারকারীদের কাছে সৃজনশীলতা প্রকাশে অবদান রাখছে টিকটক। বাংলাদেশেও হ্যাশট্যাগ বইমেলা, লার্নঅনটিকটক এবং এডুটকের মতো ক্যাম্পেইন কনটেন্ট নির্মাতাদের নিত্যনতুন সৃজনশীল ভিডিও তৈরি করতে উৎসাহ জোগাচ্ছে।
বাংলাদেশে হ্যাশট্যাগ বইমেলা ক্যাম্পেইনে ৭৯.২ হাজার পোস্ট এবং লার্নঅনটিকটক হ্যাশট্যাগে বিশ্বব্যাপী ৩৮.৫ মিলিয়ন পোস্ট হয়েছে। এই সংখ্যাগুলো শিক্ষার উদ্দেশ্যে টিকটক ব্যবহারের প্রতি ক্রমবর্ধমান আগ্রহের ইঙ্গিত দেয়।
টিকটক বাংলাদেশের অন্যতম এড-টেক প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুলের সাথে অংশীদারত্বের মাধ্যমে শিক্ষার দিকে মনোনিবেশ করেছে। তারা একসঙ্গে এক্সামরেডি প্রোগ্রাম চালু করেছে, যা তাদের এসএসসি পরীক্ষার প্রস্তুতি নেয়াসহ অষ্টম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ডিজিটাল শিক্ষার সংস্থান সরবরাহ করে।
এই কর্মসূচিটি শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী ব্যাপক অনলাইন শিক্ষামূলক বিষয়বস্তু সরবরাহের মাধ্যমে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার চ্যালেঞ্জ, যেমন মানসম্মত সম্পদের প্রাপ্যতা মোকাবেলা করে। রসায়ন, পদার্থবিজ্ঞান, গণিত এবং আইসিটির মতো বিষয়ে শিক্ষামূলক ভিডিও সরবরাহের পাশাপাশি, টিকটক এবং টেন মিনিট স্কুল এক্সামরেডি স্কলারশিপ প্রোগ্রাম চালু করেছে। এই উদ্যোগটি বাংলাদেশজুড়ে ১৫ হাজার শিক্ষার্থীকে অধ্যয়নের অনুদান প্রদান করবে, যাদের প্রয়োজন তাদের সহায়তা করবে এবং শিক্ষার ক্ষেত্রে আর্থিক বাধা হ্রাস করতে সহায়তা করবে।
প্রথাগত শিক্ষাপদ্ধতির কনটেন্ট ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে জায়গা করে নিলেও বর্তমানে টিকটকের শিক্ষামূলক শর্ট ফর্ম ভিডিও তরুণদের কাছে পৌঁছানোর বেশ জনপ্রিয় মাধ্যম হয়ে উঠছে। বিনোদন এবং শিক্ষার মিশ্রণকে প্রাধান্য দিয়ে টিকটকের বিভিন্ন ক্যাম্পেইন শিক্ষাকে আরও আকর্ষণীয় করে তরুণদের কাছে এক নতুন সম্ভাবনা তৈরি করছে।


আরো সংবাদ



premium cement
টাঙ্গুয়ার হাওড়ে সাঁতরাতে গিয়ে পর্যটক নিখোঁজ ‘দেশকে ইসলামি রাষ্ট্রে পরিণত করার কোনো বিকল্প নেই’ বায়তুশ শরফ আধ্যাত্মিকতা, সেবা ও জ্ঞান চর্চার সমন্বিত আধার : ধর্ম উপদেষ্টা চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর নিয়ে জয়শঙ্করের মন্তব্যকে কিভাবে দেখছেন বিশেষজ্ঞরা বাঁশখালীতে বিদেশ যেতে দেয়া টাকা ফেরত চেয়ে খুন প্রধান উপদেষ্টা চিকিৎসা শেষে পুনরায় কাজে ফিরেছেন বঙ্গোপসাগরে ৩ ফিশিং ট্রলারসহ ৪৮ ভারতীয় জেলে আটক গলাচিপায় টিউবওয়েলের পাইপে উঠে আসছে প্রাকৃতিক গ্যাস সিজেএফবি’র নতুন কমিটিতে সভাপতি এনাম সরকার, সম্পাদক রানা কাঁকড়া চাষের মাধ্যমে উপকূলীয় জনগোষ্ঠীর উন্নয়ন ঘটবে : নোবিপ্রবি ভিসি রূপালি গিটারের জাদুকরের মৃত্যুর ৬ বছর

সকল