০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

গোলাপগঞ্জে বন্যার পানি উন্নতি, দেখা দিয়েছে ডায়রিয়াসহ বিভিন্ন রোগ

গোলাপগঞ্জে বন্যার পানি উন্নতি, দেখা দিয়েছে ডায়রিয়াসহ বিভিন্ন রোগ - ছবি : নয়া দিগন্ত

সিলেটের গোলাপগঞ্জে বন্যার পানি কমতে শুরু করেছে। গত দুই দিন ধরে নতুন করে বৃষ্টি না হওয়ায় বন্যা পানি উন্নতি হচ্ছে।

উপজেলায় দফায় দফায় পর্যাক্রমে তৃতীয় বারের মতো উজান থেকে নেমে আসা পাহাডি ঢলে সুরমা ও কুশিয়ারা নদীর পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পায়।

টানা প্রায় দুই সপ্তাহ বন্যা থাকায় চরম ক্ষতিগ্রস্থের শিকার হন এই উপজেলার কৃষকসহ খেটে খাওয়া মানুষ ও অন্যরা। ইতোমধ্যে বন্যার পানিতে পড়ে পৃথক পৃথক দিনে প্রায় তিনজন শিশু মারা গেছে।

বন্যার পানি বৃদ্ধি পাওয়ার কারণে অনেকেই উপজেলার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। আবার অনেক পানিবন্দী মানুষজন আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন। এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থের শিকার হয়েছেন কৃষকসহ জেলে পরিবারের মানুষজন।

বন্যকবলিত এলাকায় সরকারি ও বেসরকারিভাবে খাদ্যসামগ্রীসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সরাসরি বন্যায় আক্রান্ত এলাকায় ও বিভিন্ন আশ্রয় কেন্দ্রে গিয়ে সার্বক্ষণিক খোঁজখবর রাখতে দেখা গেছে।

গত দুই দিন ধরে বন্যার পানি কমায় আশ্রয়কেন্দ্রে থাকা মানুষজন তাদের বাড়ি ঘরে ফিরছেন। বন্যার পানি কমার সাথে সাথে বন্যা কবলিত এলাকায় ডায়রিয়াসহ বিভিন্ন রোগবালাই দেখা দিয়েছে বলে বন্যা কবলিত এলাকার মানুষজন এ প্রতিবেদককে জানান।

এ দিকে উপজেলার হাজার হাজার পানিবন্দী মানুষ বর্তমানে নিরাপদে থাকলেও বন্যায় রাস্তা-ঘাট, হাঠ-বাজারসহ বিভিন্ন গ্রামীণ রাস্তাগুলো বন্যার পানিতে ভেঙে যাওয়ায় চলাচল করতে চরম ভোগান্তির শিকার হচ্ছে।


আরো সংবাদ



premium cement