৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ জিলহজ ১৪৪৫
`

সিলেটের পৌর মেয়র মুহিব বরখাস্ত

সিলেটের পৌর মেয়র মুহিব বরখাস্ত - ছবি: সংগৃহীত

তদন্তে অনিয়ম-দুর্নীতির প্রমাণ পাওয়ায় সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব আব্দুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে।

এ সম্পর্কে বিশ্বনাথ পৌরসভার প্যানেল মেয়র-১ রফিক হাসান বলেন, মুহিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে মেয়র পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের কপি পেয়েছি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মেয়রের বিরুদ্ধে পৌর পরিষদের মাসিক সাধারণ সভা তার নিজ বাসভবনে অনুষ্ঠান করা, শহর সমন্বয় কমিটির সভা না করা, মাসিক সভার কার্যবিবরণীর কপি কাউন্সিলরদের না দেয়া, পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা (ল্যান্ড ফিল্ড) স্থাপন না করে শহরের প্রাণকেন্দ্র প্রবাসী চত্বরের পাশে জনগুরুত্বপূর্ণ জায়গায় ডাম্পিং করা, বিশ্বনাথবাসীর প্রাণ বলে খ্যাত বাসিয়া নদী পরিষ্কার না করে সেখানেও ময়লা-আবর্জনা ডাম্পিং করা সংক্রান্ত আনিত অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের অনুমতি ছাড়া মেয়র চলতি বছরের ২৪ জুন যুক্তরাজ্যে গমন করার বিষয়টিও বরখাস্তের একটি কারণ হিসেবে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, মেয়রের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ (১) (খ) (ঘ) এবং (২) অনুযায়ী তাকে মেয়রের পদ থেকে অপসারণের কার্যক্রম শুরু করা হয়েছে। একইসাথে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯-এর ধারা ৩১ (১) অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি হওয়া আদেশটি অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। প্রজ্ঞাপনের একটি অনুলিপি সিলেটের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও বিশ্বনাথ পৌরসভার প্যানেল মেয়র-১-এর কাছে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement