১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

সিলেটে চোরাচালানের চিনি ছিনতাই, বিএনপির ২ নেতা গ্রেফতার

- ছবি : নয়া দিগন্ত

সিলেটে ভারতীয় চিনির চোরাচালানের ট্রাক ছিনতাই করতে গিয়ে জনতার হাতে ধরা পড়েছেন বিএনপির দুই নেতা। এ ঘটনার পর দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে সিলেট মহানগর বিএনপি তাদের বহিষ্কার করেছে। একই সাথে চিনি চোরাচালানের সাথে জড়িত আরো চারজনকে আটক করা হয়েছে।

রোববার মধ্যরাতে সিলেট-ঢাকা মহাসড়কের সাদিপুর সেতু এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।

চিনি ছিনতাইয়ের চেষ্টার দায়ে আটক ও বহিস্কৃত বিএনপি নেতারা হলেন, সিলেট মহানগরীর ২৫ নম্বর ওয়ার্ড কমিটির সাধারণ সম্পাদক ও দক্ষিণ সুরমার বারখলা রূপালি আবাসিক এলাকার মরহুম ছানা মিয়ার ছেলে মো: সোলেমান হোসেন সুমন (৪২) এবং ২৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ভার্থখলার সোনালী আবাসিক এলাকার মরহুম দিলু মিয়ার ছেলে মো: আবদুল মান্নান (৪৩)।

এছাড়া চোরাচালানে জড়িত থাকার অভিযোগে আটকরা হলেন, সিলেট সদর উপজেলার বটেশ্বরের মলাইটিলার মরহুম করম আলীর ছেলে মনির আহমদ (৩২), জৈন্তাপুরের বাঘেরখালের মমতাজ আলীর ছেলে তোফায়েল আহমদ (২৬), একই এলাকার জালাল উদ্দিনের ছেলে মো: শাহীন আহমদ (২৫) ও গোয়াইনঘাটের ফতেহপুর তৃতীয়খণ্ডের মঈন উদ্দিনের ছেলে নজরুল ইসলাম (৪২)।

ওসমানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) আরাফাত জাহান চৌধুরী জানান, সাদিপুর সেতুর সামনে থেকে ছয়জনকে আটক করা হয়েছে। এ সময় জব্দ করা হয়েছে ভারতীয় চিনিভর্তি একটি ট্রাক, দুটি মাইক্রোবাস ও দু’টি মোটরসাইকেল। এদের মধ্যে চোরাচালানের সাথে জড়িত চারজন এবং চিনির চালান ছিনতাইয়ের চেষ্টার দায়ে দুইজনকে আটক করা হয়।

আটককৃতরা জানায়, জৈন্তাপুর থেকে ট্রাকে করে ভারতীয় ২৫০ বস্তা চিনি নিয়ে যাওয়া হচ্ছিল। তাদের পেছনে কালো রঙের একটি মাইক্রোবাসে (বক্সি) করে ট্রাকটি অনুসরণ করছিলেন চারজন চোরাকারবারি। পথে চিনির চালান লুটের চেষ্টা করে একদল ছিনতাইকারী। তারা একটি মাইক্রোবাস (নোহা) ও দুইটি মোটরসাইকেল নিয়ে চিনিভর্তি ট্রাকটিকে ধাওয়া করে।

এক পর্যায়ে রাত সাড়ে ১১টার দিকে সাদিপুর সেতুর সামনে থেকে স্থানীয় জনতার সহযোগিতায় পুলিশ চিনিভর্তি ট্রাক, দুইটি মাইক্রোবাস ও দুইটি মোটরসাইকেল আটক করে। এ সময় ছয়জনকে পুলিশ আটক করতে সক্ষম হলেও ছিনতাইয়ের সাথে জড়িত আরো কয়েকজন পালিয়ে যায়।

স্থানীয় সূত্র ও পুলিশ জানায়, সিলেট সীমান্ত থেকে শুল্ক ফাঁকি দিয়ে আনা ভারতীয় চোরাই চিনির ট্রাকটি সিলেট থেকে পিছু ধাওয়া করেন আটক বিএনপির দুই নেতাসহ কয়েকজন। তারা শেরপুর এলাকায় পৌঁছার পর ট্রাকটি ছিনতাইয়ের চেষ্টা করেন। জনতা বুঝতে পেরে তাদের আটক করে পুলিশকে খবর দেন। তখন আটক দুইজন নিজেদের বিএনপি নেতা হিসেবে পরিচয় দেন।

এদিকে, ভারতীয় ‘বুঙ্গার চিনি’ ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে আটকের পর রোববার দিবাগত রাতে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে ২৫ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সুলেমান আহমদ সুমন ও ২৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আবদুল মান্নানকে সংগঠন থেকে বহিস্কার করা হয়। বহিস্কারের কারণ হিসেবে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও অনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট প্রমাণের কথা উল্লেখ করা হয়।


আরো সংবাদ



premium cement