০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মানুষের ভাগ্যোন্নয়নে কার্যকর ও শক্তিশালী শ্বেতপত্র চাই : দেবপ্রিয় ভট্টাচার্য

মানুষের ভাগ্যোন্নয়নে কার্যকর ও শক্তিশালী শ্বেতপত্র চাই : দেবপ্রিয় ভট্টাচার্য - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটির চেয়ারম্যান ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দেশে এতদিন ব্যবসায়ীরা রাজনীতিবিদ আর রাজনীতিবিদ ব্যবসায়ী হয়ে লুটপাট করেছেন। এমনকি সরকারি চাকরিজীবীরাও এদেশে ব্যবসায়ী হওয়ার নজির রয়েছে। এটি এখন চিরতরে বন্ধ করতে হবে।

বুধবার (২ অক্টোবর) বিকেলে শ্বেতপত্র প্রণয়ন কমিটির সিলেটের আঞ্চলিক মতবিনিময় সভায় তিনি উপরোক্ত কথা বলেন।

নগরীর একটি অভিজাত হোটেলের হলরুমে অনুষ্ঠিত সভায় সিলেটের বিভিন্ন সেক্টরের ৩০০ অংশীজন অংশ নেন ও ৩০ জন নিজেদের মতামত তুলে ধরেন।

সিলেটের নানা শ্রেণিপেশার মানুষের সাথে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক, সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য সিলেটবাসীর মতামত শুনেছেন। জাগিয়েছেন আশার আলো।

তিনি বলেন, আমরা সকল শ্রেণির মানুষের মতামত নিয়ে একটি কার্যকর ও শক্তিশালী শ্বেতপত্র প্রণয়ন করতে চাই। যেটি এদেশের আপামর মানুষের ভাগ্যোন্নয়নে সহায়ক হবে।

তিনি আরো বলেন, সিলেটের অর্থনৈতিক ক্ষেত্রের বিভিন্ন বিষয়ে আমরা সুন্দর মতামত পেয়েছি। সিলেটের প্রবাসীদের রেমিট্যান্স, পর্যটন, চা বাগানের সমস্যা, পাথর উত্তোলন ও বিমানবন্দরে প্রবাসী হয়রানির বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মতবিনিময় উপস্থিত ছিলেন শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এনামুল হক, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) সিইও ফেরদৌস আর বেগম, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও ব্র্যাক ইনস্টিটিউট অফ গভারন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট-এর নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক ড. কাজী ইকবাল, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও বুয়েটের অধ্যাপক ড. ম তামিম, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য, রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ডেভেলপমেন্টের (র‌্যাপিড) নির্বাহী পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ, শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য, নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য, সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নীলোর্মি, রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী, বিশ্ব ব্যাংকের (ঢাকা কার্যালয়) সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। এছাড়া মতবিনিময় সভায় সিলেটের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement