২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মণিপুরের ৫ জেলায় শিথিল কারফিউ শিথিল

মণিপুরের ৫ জেলায় শিথিল কারফিউ শিথিল - ছবি : সংগৃহীত

ছয় দিন পর ভারতের মণিপুররাজ্যের পাঁচ জেলায় প্রত্যাহার করা হয়েছে ইন্টারনেট নিষেধাজ্ঞা। আজ মঙ্গলবার থেকেই রাজ্যে স্কুল-কলেজ খুলবে বলে জানিয়েছে সরকার। তবে কি সপ্তাহখানেক পরে এবার পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে মণিপুরে?

সোমবার রাজ্য সরকারের কমিশনার (হোম) এন অশোক কুমার জানিয়েছেন, লিজ লাইন, ভিএসটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবাসহ সমস্ত ইন্টারনেট পরিষেবা অবিলম্বে চালু করতে হবে। মঙ্গলবার থেকে রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

বর্তমান উত্তপ্ত পরিস্থিতিতে গত ১০ সেপ্টেম্বর মণিপুরের পাঁচ জেলায় বন্ধ করে দেয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। এই পাঁচ জেলা হলো পূর্ব ও পশ্চিম ইম্ফল, থৌবাল, বিষ্ণুপুর এবং কাকচিং। ১০ সেপ্টেম্বর দুপুর ৩টে থেকে ১৫ সেপ্টেম্বর দুপুর ৩টা পর্যন্ত পাঁচ দিন গোটা রাজ্যে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। সমাজমাধ্যমে বিভিন্ন ধরনের উস্কানিমূলক গুজব ছড়ানো হচ্ছিল বলেই এই পদক্ষেপ, নির্দেশে এমনটাই জানিয়েছিল সরকার। এর পাশাপাশি তিন জেলায় কারফিউও জারি করে প্রশাসন।

উল্লেখ্য, চলতি মাসের শুরু থেকেই নতুন করে অশান্ত হয়েছে মণিপুর। কখনো ড্রোন হামলা, কখনো ক্ষেপণাস্ত্র হামলা, কখনো আবার পুলিশের অস্ত্রাগার লুটের চেষ্টায় ঘুম উড়েছে নিরাপত্তা বাহিনীর। সাম্প্রতিক নানা সহিংসতায় রাজ্যজুড়ে অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে খবর। জখম হয়েছেন ১২ জনেরও বেশি মানুষ। প্রতিবাদে রাস্তায় নামে শিক্ষার্থীরাও। স্কুলের পোশাক গায়ে চড়িয়েই ইম্ফলের রাস্তায় মিছিল করে তারা। পরিস্থিতি সামাল দিতে বন্ধ করে দেয়া হয় স্কুল-কলেজও।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement