১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডুবেছে তাজমহল, ছাদ থেকেও চুঁইয়ে পড়ছে পানি

ডুবেছে তাজমহল, ছাদ থেকেও চুঁইয়ে পড়ছে পানি - সংগৃহীত

গত তিন দিন ধরে টানা বৃষ্টিতে নাজেহাল ভারতের আগরা। শহরের একাধিক এলাকা পানিতে তলিয়ে গেছে। বৃষ্টিতে জনজীবন কার্যত স্তব্ধ। পরিস্থিতি এমনই যে তাজমহলের ছাদ চুঁইয়েও পড়ছে পানি।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, হাঁটু পানি জমেছে তাজমহল প্রাঙ্গণের বাগানেও।

বৃহস্পতিবার থেকেই তাজমহল প্রাঙ্গণের একটি ভিডিও সামাজিক যোগাযোগামাধ্যমে ছড়িয়ে পড়েছে। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করা যায়নি।

২০ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, পানিতে ডুবে গেছে তাজমহলের একটি বাগান। পুরো এলাকা জুড়ে শুধু পানি আর পানি। তবে তাতেও উৎসাহী পর্যটকদের কমতি নেই। সেই দৃশ্য আবার মোবাইল ফোনে ধারণ করছে কেউ কেউ।

ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের (এএসআই) আগরা বিভাগের এক কর্মকর্তা জানান, বৃষ্টিতে তাজমহলের মূল গম্বুজও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে ছাদ বেয়ে চুঁইয়ে পড়ছে পানি।

তবে তিনি আরো জানান, চিন্তার কোনো কারণ নেই।

শনিবার এএসআইয়ের মুখ্য সুপারিনটেন্ডেন্ট রাজকুমার পটেল বলেন, ‘তাজমহলের মূল গম্বুজের ছিদ্রটি আমাদের নজরে এসেছে। পরিদর্শনের পর প্রাথমিকভাবে জানা গেছে, এটি ক্ষয়ের ফলেই তৈরি হয়েছে। স্থাপত্যে বড়সড় কোনো ক্ষতি হয়নি। আমরা ড্রোন ক্যামেরা ব্যবহার করে গম্বুজের অবস্থা খতিয়ে দেখেছি। এখনই চিন্তার কোনো কারণ নেই।’

তাজমহল ইউনেস্কো অনুমোদিত বিশ্বের ঐতিহ্যমূলক স্থানগুলোর অন্যতম। ১৬৫৩ সালে এই মোগল স্থাপত্যের নির্মাণকাজ শেষ হয়। প্রতিবছর অগণিত পর্যটক এর টানেই আগরা যান। ফলে তাজমহল আগরাসহ সারা ভারতের পর্যটন মানচিত্রে একটি গুরুত্বপূর্ণ প্রতীক।

স্থানীয় এক গাইড জানান, তাজমহলকে ঘিরেই তাদের মতো অনেকের কর্মসংস্থান। ফলে সরকারের উচিত এই স্মৃতিস্তম্ভের যথাযথ যত্ন নেয়া।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা গাজাবাসীর পাশে দাঁড়াল রোহিঙ্গা শরণার্থীরা মিয়ানমার থেকে ছোড়া গুলি পড়ছে টেকনাফে, স্থলবন্দরের কার্যক্রম বন্ধ আমরা সরকারকে সময় দিতে চাই : মির্জা ফখরুল গত ৫ আগস্ট দেশ স্বৈরাচার, ফ্যাসীবাদ ও অপশাসন-দুঃশাসন মুক্ত হয়েছে : মুহাম্মদ সেলিম উদ্দিন অনুমতি ছাড়া ঢাবি ভিসিসহ শীর্ষ ব্যক্তিদের নাম ব্যবহারে নিষেধাজ্ঞা

সকল