১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাশ্মিরে অস্ত্রধারীদের গুলিতে ২ ভারতীয় সৈন্য নিহত

কাশ্মিরে অস্ত্রধারীদের গুলিতে ২ ভারতীয় সৈন্য নিহত - ছবি : সংগৃহীত

ভারত-অধিকৃত জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচন চলতি মাসেই। তার আগে দফায় দফায় উত্তেজনা ছড়িয়ে পড়ছে জম্মু ও কাশ্মিরে। শুক্রবার কিস্তওয়ারে বন্দুকধারীদের গুলিতে ভারতীয় সেনাবাহিনীর দুই সৈন্য নিহত হয়েছে। আরো দু’জন গুরুতর জখম অবস্থায় চিকিৎসাধীন। কিস্তওয়ারে রাতভর গোলাগুলি চলেছে। সকালেও বন্দুকধারীদের খোঁজে তল্লাশি অভিযান চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

কাশ্মির পুলিশ এবং ভারতীয় সেনাবাহিনীর তরফে শুক্রবার রাতে কিস্তওয়ারে যৌথ অভিযান চালানো হয়। নিরাপত্তা বাহিনীর কাছে গোপন সূত্রে খবর এসেছিল, কিস্তওয়ারের জঙ্গল এলাকায় বন্দুকধারীরা লুকিয়ে আছে। সেই অনুযায়ী শুরু হয় অভিযান। গোটা এলাকা ঘিরে ফেলেছিল বাহিনী। তাদের দেখে জঙ্গলের দিক থেকে গুলিবর্ষণ করে বন্দুকধারীরা। তখনই চার জওয়ান গুলিবিদ্ধ হন। তাদের মধ্যে দু’জনের মৃত্যু হয়। বাকি দু’জনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে প্রাথমিক চিকিৎসার পর আকাশপথে সেনাবাহিনী হাসপাতালে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

শুক্রবার রাতেই কাঠুয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে দু’জন বন্দুকধারী নিহত হয়েছে বলে খবর। সেখানেও গুলির বিনিময় চলেছে দীর্ঘক্ষণ। এ ছাড়া, বারামুলায় বন্দুকধারীদের বিরুদ্ধে পৃথক অভিযান চালিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। সেখানেও রাতভর বন্দুকধারীদের সঙ্গে জওয়ানদের গুলি বিনিময় হয়েছে। সকালেও চলছে তল্লাশি অভিযান।

কিস্তওয়ারের জঙ্গল থেকে অস্ত্রধারীদের গুলিতে প্রাণ হারিয়েছেন জুনিয়র কমিশনড অফিসার নইব সুবেদার বিপন কুমার এবং সেপাই অরবিন্দ সিংহ। ভারতীয় সেনাবাহিনীর তরফে তাদের মৃত্যুর কথা জানানো হয়েছে।

জম্মু ও কাশ্মিরে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৪ সালে। দীর্ঘ ১০ বছর পর আবার সেখানে ভোট হতে চলেছে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ভোটগ্রহণ পর্ব শুরু। কাশ্মিরের ৯০টি আসনে তিন দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৮ সেপ্টেম্বরের পর ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ভোট রয়েছে। নির্বাচনের ফল জানা যাবে আগামী ৪ অক্টোবর। এর আগে কাশ্মিরে লোকসভা নির্বাচন হয়েছে। ভোটের মুখে উপত্যকা ক্রমে উত্তপ্ত হচ্ছে। প্রায় প্রতি দিনই বন্দুকধারীদের সাথে ভারতীয় সেনাবাহিনীর গুলির লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। উগ্রবাদী কার্যকলাপ বেড়ে গিয়েছে কাশ্মিরে। পাকিস্তানের সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টাও চলছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement