১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মমতার প্রস্তাবও প্রত্যাখ্যান কলকাতার ডাক্তারদের

মমতার প্রস্তাবও প্রত্যাখ্যান কলকাতার ডাক্তারদের - ছবি : সংগৃহীত

কলকাতার আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা রাতে রাস্তায় অবস্থান চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। তবে সন্ধ্যায় তাদের ইমেইল করে ১০ জন প্রতিনিধির সাথে আলোচনা করতে চেয়েছিল সরকার। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চিকিৎসকদের জন্য অপেক্ষাও করেছিলেন। তবে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে রাজ্য স্বাস্থ্য বিভাগের সদর দফতরের সামনে রাস্তাতেই বসে আছেন কয়েক হাজার চিকিৎসক।

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে হত্যার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন এই জুনিয়র ডাক্তাররা। একই সাথে ওই ঘটনার প্রতিবাদে এমন এক দলহীন নাগরিক প্রতিবাদ চলছে এক মাসেরও বেশি সময় ধরে, যা স্বাধীন ভারতে দেখা যায় নি বলেই অনেকে মনে করছেন।

অন্যদিকে, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কর্মবিরতি শেষ করে কাজে ফিরতে চিকিৎসকদের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশও অমান্য করে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন জুনিয়র চিকিৎসকরা।

মঙ্গলবার দুপুর থেকে স্বাস্থ্য বিভাগের সদর দফতরের সামনে অবস্থান শুরু করেছিলেন ওই চিকিৎসকরা। তাদের সাথে যোগ দিয়েছেন বহু সাধারণ নাগরিকও।

সরকারের তরফে রাজ্যের স্বাস্থ্য সচিব যে ইমেইল করে আলোচনায় বসার অনুরোধ করেছিলেন আন্দোলনকারীদের কাছে, সেই চিঠির ভাষা অপমানজনক বলে মন্তব্য করেছেন প্রতিবাদীরা।

অবস্থান স্থলে এক সংবাদ সম্মেলনে তারা বলেন, ‘রাজ্যের স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা ও কলকাতার পুলিশ কমিশনারের পদত্যাগ দাবি করেছিলাম। এরপরেও যদি রাজ্য সরকার সদর্থক মনোভাব দেখায়, পাঁচটা দাবি মেটানো হবে বলে বার্তা দেয়, তাহলেসবাই আলোচনা করে ভেবে দেখব।'

প্রতিবাদীরা অভিযোগ করছেন, স্বাস্থ্য দফতরে যে ব্যাপক দুর্নীতি চলছে, তারই শিকার হয়েছিলেন আরজি কর মেডিক্যাল কলেজের তরুণী চিকিৎসক। তাই স্বাস্থ্য দফতর ‘সাফাই অভিযান’ চালাতেই মঙ্গলবারের অভিযান, এমনটাই জানাচ্ছেন জুনিয়র ডাক্তাররা।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল