১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ

ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ - ছবি : সংগৃহীত

পাকিস্তানে অদ্ভুত এক সমস্যা দেখা দিয়েছে। সেটি হলো ইঁদুর। পাকিস্তানের পার্লামেন্ট ভবনে ধেড়ে ইঁদুরের উপদ্রবে কার্যত টেকা দায় হয়ে পড়েছে। নষ্ট হচ্ছে জরুরি নথি। পরিস্থিতি সামাল দিতে ‘হ্যামলিনের বাঁশিওয়ালা’র খোঁজে পাকিস্তান প্রশাসন। অবশেষে তা মিলেওছে। পার্লামেন্ট ভবনের ইঁদুরের উৎপাত সামাল দিতে শিকারি বিড়াল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। সেই মতো ১২ লাখ পাকিস্তানি রুপি বরাদ্দও করা হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমে প্রকাশ, পাকিস্তানের পার্লামেন্ট ইঁদুরে সংখ্যা ক্রমে বাড়ছে। নষ্ট হচ্ছে প্রচুর গুরুত্বপূর্ণ ও গোপনীয় নথিপত্র। জাতীয় পরিষদ ও সিনেট- পার্লামেন্টের উভয় কক্ষেই একই অবস্থা। শুধু নথিপত্র নয়, সাথে কম্পিউটারের তারও কেটে ফেলছে ইঁদুর। এই অবস্থায় পার্লামেন্ট ভবনে শিকারি বিড়াল ছাড়ার পাশাপাশি ইঁদুর ধরার ফাঁদ পাতার পরিকল্পনাও করা হয়েছে। একইসাথে বেসরকারি সংস্থার থেকেও সাহায্য নিচ্ছে তারা।

সংবাদমাধ্যম বিবিসি সূত্রে খবর, এই সমস্যা প্রথম ধরা পড়েছিল যখন এক সরকারি কমিটি ২০০৮ সালের একটি বৈঠকের নথি জোগাড় করার চেষ্টা করে। নথিপত্র ঘাঁটতে গিয়ে দেখা যায়, বেশিভাগ কাগজই ইঁদুরে খেয়ে নিয়েছে। সবচেয়ে বেশি ইঁদুর রয়েছে পার্লামেন্ট ভবনের দোতলায়। এই দোতলাতেই বিরোধী দলনেতার দফতর। বেশিভাগ রাজনৈতিক দল ও সংসদীয় স্ট্যান্ডিং কমিটির বৈঠকও হয় সেখানেই। দিনের বেলা লোকজনের আনাগোনা থাকায়, ইঁদুরের দেখা খুব একটা দেখা মেলে না। কিন্তু রাত হলেই পার্লামেন্ট ভবনে ‘বিশেষ অধিবেশন’ বসায় ইঁদুরের দল।

পাকিস্তানের জাতীয় পরিষদের মুখপাত্র জাফর সুলতান বিবিসিকে জানিয়েছেন, পার্লামেন্ট ভবনের ইঁদুরের আকার দেখে ঢোঁক গিলবে বিড়ালও। জাতীয় পরিষদের এক কর্মকর্তার কথায়,'সন্ধ্যার পর যখন লোকজন থাকে না, তখন ইঁদুরগুলো এমন দৌড়াদৌড়ি শুরু করে যেন ম্যারাথনে নেমেছে। এখানকার কর্মীরা এতে অভ্যস্ত হয়ে গিয়েছেন। কিন্তু প্রথমবার কেউ এলে ভয় পেয়ে যান।'

আর্থিক অনটনে জেরবার দেশের ইঁদুর সমস্যার কথা জানাজানি হতে টিপ্পনীর রোল উঠেছে সমাজমাধ্যমে। পাকিস্তানে জনতা বলছে, দেশে সবসময়ই শাসক ও সেনাবাহিনীর মধ্যে ইঁদুর-বিড়ালের লড়াই চলে। এবার পার্লামেন্টও সেই লড়াই দেখার ‘সৌভাগ্য’ হবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement