০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মস্কোর বিরুদ্ধে ভোট দিলো না দিল্লি

মস্কোর বিরুদ্ধে ভোট দিলো না দিল্লি - ফাইল ছবি

সদ্যই রাশিয়া সফর থেকে ফিরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফরের পর তির্যক কথা বলতে ছাড়ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু মস্কোর পাশ থেকে সরছে না নয়াদিল্লি। বরং মোদির সফরের ইতিবাচক বাতাবরণকে ধরে রেখেই জাতিসঙ্ঘে কার্যত রাশিয়ার পাশে দাঁড়াল ভারত।

অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে, জাপোরিজিয়া পরমাণু কেন্দ্র থেকে রুশ কর্মকর্তাদের বিদায় নিশ্চিত করতে এবং ইউক্রেন থেকে রুশ সেনাবাহিনী সরানোর দাবিতে একটি প্রস্তাবে জাতিসঙ্ঘে ভোটাভুটি হয়। কিন্তু ওই ভোটাভুটিতে অংশ নেয়নি ভারত। উল্লেখ্য, রুশ সফরে গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নরেন্দ্র মোদি সংবাদমাধ্যমের সামনে জানিয়েছিলেন, যুদ্ধক্ষেত্রে কোনো সমস্যার সমাধান হয় না।

জাতিসঙ্ঘে এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৯টি দেশ। বিপক্ষে পড়ে মাত্র ৯ দেশের ভোট। ভারত-সহ মোট ৬০টি দেশ ভোটদানে বিরত থাকে। প্রায় আড়াই বছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে একবারও মস্কোর বিরুদ্ধে ভোট দেয়নি নয়াদিল্লি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল