১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

উত্তরপ্রদেশে বজ্রপাতে এক দিনে ৩৭ জনের মৃত্যু

উত্তরপ্রদেশে বজ্রপাতে এক দিনে ৩৭ জনের মৃত্যু - ছবি : সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বেশ কয়েকটি জেলায় বজ্রপাতে এক দিনেই ৩৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাজ্যের প্রতাপগড় জেলায়। সেখানে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহতও হয়েছে বেশ কয়েকজন। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

গত কয়েক দিন ধরেই উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। বুধবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়।

স্থানীয় সূত্রে জানা যায়, এই দুর্যোগে রাজ্যের বিভিন্ন প্রান্তে বজ্রপাতে মৃত্যু ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে প্রতাপগড় জেলায়। তারপরই রয়েছে সুলতানপুর। সেখানে সাতজনের মৃত্যু হয়েছে। চন্দৌলিতে ছয়, মৈনপুরীতে পাঁচ এবং প্রয়াগরাজে চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

শুধু মৃত্যুই নয়, এই সব জেলায় বজ্রপাতে ঝলসে আহত হয়েছে ১২ জনেরও বেশি।

রাজ্যে আরো ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া অফিস। একইসাথে এই দুর্যোগে খুব প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়ারও পরামর্শ দেয়া হয়েছে। রাজ্যের বেশিভাগ জেলায় আগামী দিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দেয়া হয়েছে। পূর্ব এবং পশ্চিম উত্তরপ্রদেশে ১১ থেকে ১৩ জুলাই পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে।

বুধবার বারাণসীতে বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার এবং কানপুরে ৩৫ মিলিমিটার। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দেওরিয়া, গোরক্ষপুর, কুশীনগর, মহারাজগঞ্জ, সিদ্ধার্থনগর, বলরামপুর, লখুমপুর খেরিতে।

এছাড়া বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে গোন্ডা, শ্রাবস্তি, বাহরাইচ, সীতাপুর, ফতেপুর, সোনভদ্র, মোরাদাবাদ, রামপুর, বরেলী, পিলিভীট, প্রয়াগরাজ, কৌশাম্বী ও মির্জাপুরে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল