০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে নিহত বেড়ে ১১৬

- ছবি : রয়টার্স

ভারতের উত্তর প্রদেশের হাথরস জেলায় একটি ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে অন্তত ১১৬ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। নিহতদের অধিকাংশই নারী। এ ঘটনায় আরো অনেকে আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) উত্তর প্রদেশের হাথরস জেলার একটি গ্রামে এ ঘটনা ঘটে। রাজ্যের রাজধানী লক্ষ্ণৌ থেকে প্রায় সাড়ে তিনশ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

উত্তর প্রদেশের আলিগড় রেঞ্জ আইজি শলব্ মাথুরকে উদ্বৃত করে বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, ওই ঘটনায় ১১৬ মানুষ নিহত হয়েছে।

কর্মকর্তারা বলছেন, সেখানকার মর্গে আর লাশ রাখার জায়গা নেই।

তবে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন রাজ্যের মেডিক্যাল কর্মকর্তা উমেশ ত্রিপাঠি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভোলে বাবা নামের এক ধর্মীয় নেতার সাথে তার অনুসারীরা অনুষ্ঠানস্থল থেকে বের হওয়ার সময় হুড়োহুড়িতে অনেকে পদদলিত হয়।

হাথরসের পুলিশ জানিয়েছে, ভিড়ের কারণেই এ দুর্ঘটনা ঘটেছে। তবে ওই অনুষ্ঠানে ঠিক কত মানুষ জমায়েত হয়েছিল, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলতে পারেনি তারা।

ঘটনার একটি ভিডিওতে দেখা গেছে, অনুষ্ঠানের একটি কাঠামো ভেঙে পড়ছে। এ সময় নারীদের আর্তনাদ করতে দেখা যায়।

উত্তর প্রদেশ পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা শালভ মাথুর নিহতের সংখ্যাটি নিশ্চিত করেছেন। এছাড়া আরো ৮৪ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ওই স্থানে ৫ হাজার লোক সমাগমের জন্য অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়। তবে সেখানে ১৫ হাজারের বেশি মানুষ জমায়েত হয়েছিল।

এ ঘটনার পর নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া আহতদের যথাযথ সহযোগিতা করতে রাজ্য সরকারের সাথে কেন্দ্রীয় সরকার কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, নয়া দিল্লি থেকে প্রায় ১৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে হাথরসের একটি গ্রামে হিন্দু দেবতা শিব পুজোর জন্য জড়ো হয়েছিল সবাই।এর আগে, ২০১৬ সালে হিন্দু নববর্ষ উপলক্ষে একটি মন্দিরে আতশবাজি প্রদর্শনের কারণে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১১২ জন মারা যান। তারও আগে ২০১৩ সালে ভারতের মধ্য প্রদেশের একটি মন্দিরের কাছের সেতুতে পদপিষ্ট হয়ে আরো ১১৫ জনের মৃত্যু হয়।

সূত্র : আলজাজিরা, হিন্দুস্তান টাইমস ও বিবিসি


আরো সংবাদ



premium cement
সিলেটে ১৩০ বস্তা ভারতীয় চিনি জব্দ, গ্রেপ্তার ২ ভুটান যাওয়া পিছিয়েছে বাংলাদেশ দলের সিনিয়র কমান্ডার নিহত ‍: ইসরাইলে হিজবুল্লাহর ২ শতাধিক রকেট হামলা লড়াইটা রোনালদো-এমবাপ্পেরও সরকারি কর্মচারী (আচারণ) বিধিমালা সংশোধন করা হচ্ছে : মন্ত্রিপরিষদ সচিব কুমারখালীতে ২ ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসকে ৬০ হাজার টাকা জরিমানা, চেম্বার বন্ধ প্রাইভেট কার নিয়ন্ত্রণে হারিয়ে গাছের সাথে ধাক্কা, নিহত ৪ এডিস মশার লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালসহ ৯ স্থাপনাকে জরিমানা গাজা যুদ্ধবিরতি আলোচনায় প্রতিনিধি দল পাঠাচ্ছে ইসরাইল প্রত্যয় স্কিম : বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কেন এটি বাস্তবায়নের বিরোধিতা করছেন ‘২০২৩-২৪ অর্থবছরে রাকাব ২ কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে’

সকল