০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

কাশ্মিরি নেতা রশিদকে এমপি হিসেবে শপথের অনুমতি

কাশ্মিরের কারাবন্দী এমপি শেখ আবদুল রশিদ - ফাইল ছবি

কাশ্মিরের কারাবন্দী এমপি শেখ আবদুল রশিদকে লোকসভায় শপথ নেয়ার অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ। 'টেরর ফান্ডিংয়ের' অভিযোগে ২০১৯ সাল থেকে জেলবন্দি রয়েছেন কাশ্মিরের এই নেতা। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহকে এমপি হয়েছেন রশিদ।

লোকসভার অধিবেশন শুরুর পরে সব এমপিই শপথ নিয়ে ফেলেছেন। কিন্তু রশিদ এবং পাঞ্জাবে খাদুর সাহিবের এমপি অমৃতপাল সিং জেলে বন্দি থাকায় এখনো শপথ পাঠ করেননি। উল্লেখ্য, শপথ নেয়ার অনুমতি চেয়ে দুই এমপিই আদালতের দ্বারস্থ হয়েছেন। পাতিয়ালা হাউস কোর্টে আবেদন করেছিলেন বারামুলার এমপি রশিদ।

তার আবেদনের ভিত্তিতেই আদালত এনআইএর মতামত জানতে চায়। তদন্তকারী সংস্থা জানিয়েছে, আগামী ৫ জুলাই এমপি পদে শপথ নিতে পারেন প্রাক্তন ইঞ্জিনিয়ার রশিদ। তার জন্য প্রয়োজনীয় জামিনও দিতে আগ্রহী এনআইএ। তবে এর জন্য বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে পারবেন না জায়ান্ট কিলার রশিদ। এনআইএর এই মতামত জানার পরে ২ জুলাই, মঙ্গলবার রশিদের আবেদন নিয়ে নির্দেশ দেবে আদালত।

উল্লেখ্য, জম্মু-কাশ্মির আওয়ামি ইত্তেহাদ পার্টির প্রতিষ্ঠাতা রশিদ এর আগে ২০০৮ ও ২০১৪ সালে লাঙ্গেট কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হন। ২০১৪ ও ২০১৯ – দু’বারই লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসাবে অংশ নিলেও জিততে পারেননি রশিদ। এবার হলো সেই অসাধ্য সাধন। তাও আবার তিনি নিজে ছিলেন না। তিহারে বন্দি বাবার হয়ে প্রচারের কাজ সামলেছিলেন দুই ছেলে আবরার এবং আসরার রশিদ। অর্থের অভাবে আদৌ মনোনয়ন গৃহীত হবে কিনা, সেই ভেবে প্রথমে প্রচারে নামেননি। মনোনয়ন মঞ্জুর হয়ে যেতে শুরু হয় প্রচার। মাত্র ১০ দিনের প্রচারেই বাবার হয়ে অসাধ্য সাধন করেন আবরার ও আসরার আহমেদ।
সূত্র : সংবাদ প্রতিদিন

 


আরো সংবাদ



premium cement