০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ভারত ও পাকিস্তানের মধ্যে বেসামরিক বন্দীদের তালিকা বিনিময়

- ছবি : সংগৃহীত

নিজ নিজ দেশের হেফাজতে থাকা বেসামরিক বন্দী ও জেলেদের তালিকা বিনিময় করেছে ভারত ও পাকিস্তান।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সোমবার (১ জুলাই) এ তথ্য জানিয়েছে।

২০০৮ সালের দ্বিপক্ষীয় চুক্তির বিধান অনুযায়ী কূটনীতিক চ্যানেলের মাধ্যমে এই বেসামরিক বন্দী ও জেলেদের তালিকা বিনিময় করে থাকে দেশ দুটি। প্রতি বছরের ১ জানুয়ারি ও এ জুলাই এ ধরনের তালিকা বিনিময় করা হয়।

ভারতের হেফাজতে থাকা পাকিস্তানের ৩৬৬ বেসামরিক বন্দী এবং ৮৬ মৎস্যজীবীর তালিকা পাকিস্তানকে পাঠানো হয়েছে। একইসাথে, ভারতের ৪৩ বেসামরিক বন্দী এবং ২১১ মৎস্যজীবীর তালিকা ভারতকে হস্তান্তর করেছে পাকিস্তান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের হেফাজত থেকে বেসামরিক বন্দী ও জেলেসহ তাদের নৌকা এবং নিখোঁজ ভারতীয় প্রতিরক্ষা কর্মীদের দ্রুত মুক্তি ও প্রত্যাবাসনের আহ্বান জানিয়েছে ভারত সরকার। এছাড়া পাকিস্তানে সাজা শেষ হওয়া ১৮৫ জন জেলের দ্রুত প্রত্যাবাসন চেয়েছে দেশটির সরকার। একইসাথে পাকিস্তানের হেফাজতে থাকা ৪৭ জন বেসামরিক বন্দী ও জেলে, যারা ভারতীয় বলে বিশ্বাস করা হয়, অবিলম্বে তাদেরও দূতাবাসের হেফাজতে দিতে বলা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, সমস্ত বেসামরিক ভারতীয় বন্দী এবং জেলেদের নিরাপত্তা, সুরক্ষা এবং কল্যাণ নিশ্চিত করতে পাকিস্তানকে অনুরোধ করা হয়েছে।

একে অপরের দেশে বন্দী এবং জেলেদের বিষয়সহ সমস্ত মানবিক বিষয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এই বন্দী বিনিময় বাস্তবায়ন হলে ২০১৪ সালের পর থেকে এ পর্যন্ত ২ হাজার ৬৩৯ জন ভারতীয় জেল এবং ৭১ বেসামরিক বন্দী পাকিস্তান থেকে মুক্তি পাবে।

সূত্র : এএনআই/ইউএনবি


আরো সংবাদ



premium cement
মহাদেবপুরে অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু মোগলদের ৪০০ বছর আগের যে নিয়ম আজ থেকে বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ ফরাসি নির্বাচনে অতি দক্ষিণপন্থীদের জয়জয়কার, আতঙ্কিত কৃষ্ণাঙ্গ ফুটবলাররা পেনাল্টির সময়ে রোনালদোর হৃদস্পন্দন ছিল সর্বনিম্ন! ব্রিটেনে আজ নির্বাচন : সুনক থাকবেন, নাকি স্টার্মার আসবেন? গাজা যুদ্ধের নতুন মোড়, হামাসের প্রস্তাব পরীক্ষা করছে ইসরাইল কালো টাকা সাদা করা দুর্নীতির ভিত্তি আত্মহত্যা নয়, জীবনকে ভালোবাসুন

সকল