০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

ভারতের ৩০তম সেনাপ্রধান হলেন উপেন্দ্র দ্বিবেদী

ভারতের ৩০তম সেনাপ্রধান হলেন উপেন্দ্র দ্বিবেদী - ফাইল ছবি

ভারতের ৩০তম সেনাপ্রধান হিসেবে দায়িত্বভার নিয়েছেন লেফটেনেন্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। বর্তমান সেনাপ্রধান মনোজ পাণ্ডের স্থলাভিষিক্ত হলেন তিনি। ভারতের সেনাপ্রধান হিসেবে লেফটেনেন্ট জেনারেল দ্বিবেদী এমন একটি সময়ে দায়িত্ব নিলেন তখন ভারতীয় সেনাবাহিনী বড় ধরনের সংস্কারের মধ্যে দিয়ে সামনের দিকে এগিয়ে চলেছেন। এই সময়ে ব্যাপক আধুনিক সরঞ্জামে সাজানোর পাশাপাশি পরিকাঠামোগত অনেক পরিবর্তন হচ্ছে ভারতীয় সেনাবাহিনীতে।

লেফটেনেন্ট জেনারেল দ্বিবেদী নর্দান আর্মি কমান্ডার হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। পূর্ব লাদাখের প্রকৃত সীমান্ত রেখায় তিনি দায়িত্ব পালন করেছেন। ১৯৬৪ সালের ১ জুলাই জন্মগ্রহণ করা লেফটেনেন্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর জম্মু ও কাশ্মির রাইফেলসে নিযুক্ত হওয়ার মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীতে কর্মজীবন শুরু করেন।

তিনি দায়িত্ব সামলেছেন ১৮ জম্মু ও কাশ্মির রাইফেলস ব্যাটালিয়ন, ২৬ সেক্টর অসম রাইফেলস ব্রিগেড, ইন্সপেক্টর জেনারেল অসম রাইফেলস (পূর্ব) ও ৯ কর্পসে। নিজের কর্মজীবনে ডিরেক্টর জেনারেল ইনফান্ট্রিসহ একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন লেফটেনেন্ট জেনারেল উপেন্দ্র ত্রিবেদী। রেওয়ার সৈনিক স্কুলের এই সাবেক ছাত্র ন্যাশনাল ডিফেন্স কলেজ ও ইউএস আর্মি ওয়ার কলেজে পড়াশোনা করেছেন। তার পাশাপাশি তিনি ডিফেন্স ও ম্যানেজমেন্ট স্টাডিস থেকে এমফিল ও স্ট্র্যাটেজিক স্টাডিজ ও মিলিটারি সায়েন্স অ্যাকাডেমি থেকে দুটি মাস্টার ডিগ্রি সম্পন্ন করেছেন।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement