০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

গুগল ম্যাপ অনুসরণ করে গাড়ি নিয়ে নদীতে ২ যুবক

গুগল ম্যাপ অনুসরণ করে গাড়ি নিয়ে নদীতে ২ যুবক - ছবি : সংগৃহীত

মাঝরাতে দুই যুবক গাড়ি নিয়ে বেরিয়েছিলেন হাসপাতালে যাবেন বলে। অচেনা ঠিকানা। তাই এগোচ্ছিলেন গুগল ম্যাপ অনুসরণ করে। আচমকাই সেই গাড়ি এসে পড়ল নদীতে। ডুবে যেতে যেতে কোনোভাবে বেঁচে গেলেন দু’জন।

ঘটনাটি ভারতের কেরালার কাসারাগোড়ের। এ ঘটনা প্রশ্ন উঠেছে গুগল ম্যাপের বিশ্বাসযোগ্যতা নিয়ে। অচেনা জায়গার সন্ধান পেতে গুগল ম্যাপে অন্ধভাবে ভরসা করে অনেকেই। কিন্তু দেখা যাচ্ছে সেই ম্যাপ মৃত্যুর কারণও হতে পারে।

কেরালার ওই ঘটনায় দুই যুবক গাড়ি নিয়ে পৌঁছে যান নদীর মাঝামাঝি রেলিংহীন দুর্বল সেতুতে। সেখান থেকেই নদীর পানির স্রোত তাদের ভাসিয়ে নিয়ে যায়। ভাগ্যক্রমে কিছুদূর গিয়েই গাড়িটি একটি গাছের ডালে আটকে যায়। তাতেই লক্ষা পান দু’জনে। সাহায্য চেয়ে ফোন করেন। পুলিশ গিয়ে উদ্ধার করে দু’জনকেই। উদ্ধার করা হয় গাড়িটিকেও।

পুলিশকে ওই দুই যুবকের একজন বলেন, ‘রাতের অন্ধকারে গাড়ি চালাচ্ছিলাম। হঠাৎ দেখি একটি সরু গলিতে ঢুকে পড়েছি। তারপরেই এসে পড়ি পানির সামনে। হেডলাইটের আলোয় পানি দেখতে পাচ্ছিলাম। তবে একটা সেতুও দেখতে পাচ্ছিলাম। বুঝতে পারিনি ওই সেতুর দু’দিকেই পানি রয়েছে, আর সেতুটির কোরো রেলিং নেই।’

বর্ষায় নদীর পানিরস্তর অনেকটাই বেড়ে গেছে। আর পানির স্রোতেই গাড়িসহ দুই আরোহী ভেসে যান।

এর আগেও গুগ্‌ল ম্যাপ দেখে নদীতে ভেসে যাওয়ার ঘটনা ঘটেছে। কোট্টায়ামে এমনই এক নদীর মাঝে এসে পড়েছিলেন হায়দরাবাদ থেকে আসা একদল পর্যটক। সে বার পর্যটকদের উদ্ধার করা গেলেও গাড়িটি উদ্ধার করা যায়নি।

গুগল অবশ্য জানিয়েছে, এমনটা হওয়ার কথা নয়। কারণ গুগল ম্যাপ প্রতিদিন প্রতি সেকেন্ডে ‘আপডেট’ করা হয়। তার জন্য আলাদা ‘টিম’ আছে। এছাড়াও বাইরে থেকেও তথ্য পেলে তা যাচাই করে ‘আপডেট’ করা হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
টানা বৃষ্টিতে খাগড়াছড়ি-রাঙ্গামাটির সাজেক সড়ক বন্ধ হাতিকে চাঁদা না দেয়ায় শুঁড়ে তুলে আছাড়, ফার্মেসি মালিকের মৃত্যু চুয়াডাঙ্গায় ইটভাটার শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি আগস্টে বন্যার আশঙ্কা : মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর গিনেস রেকর্ড গড়লেন নলছিটির অঙ্কন জামালপুরে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক : অর্থমন্ত্রী জিম্বাবুয়ে ক্রিকেট দলে বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বাউয়েট ক্যাম্পাসে ১৬তম স্কলারশিপ ও ওয়েভার কমিটির সভা অনুষ্ঠিত এলপিএলের প্রথম দিনই ব্যর্থ হৃদয়-মুস্তাফিজ

সকল