২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চীন ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব মেটাবেন ইমরান খান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান - ছবি : সংগৃহীত

চীন ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর আশা, আরেকটি ‘শীতল যুদ্ধ’ এড়াতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা নিরসনে ভূমিকা রাখবেন তিনি। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

মঙ্গলবার চীন সরকার নিয়ন্ত্রিত গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে নতুন শীতল যুদ্ধের বিষয়ে ইমরান খান বলেছেন, ‘শীতল যুদ্ধ’ চলার সময় সকল পক্ষকে ভুগতে হয়েছে, কেউই লাভবান হয়নি। তিনি চান না যে ওই সময়ের মতো পৃথিবী দু’ভাবে বিভক্ত হোক। তার মতে, এখন আরেকটি নতুন শীতল যুদ্ধের কোনো প্রয়োজন নেই।

তিনি আরো বলেছেন, ‘তিনি পাকিস্তানের প্রতিনিধি হিসেবে ১৯৭০ সালের ভূমিকা পালন করতে চান।’ ওই সময় চীন ও যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল পাকিস্তান। ওই সময় পাকিস্তানের কূটনীতিক দক্ষতায় প্রতিদ্বন্দ্বী চীন ও যুক্তরাষ্ট্র পরস্পরের কাছাকাছি এসেছিল এবং একটি উষ্ণ সম্পর্ক গড়ে উঠেছিল।

ওই সময় পাকিস্তানের প্রচেষ্টায় ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার তার বিখ্যাত চীন সফর সম্পন্ন করেন এবং দু’দেশের মধ্যে উষ্ণ সম্পর্কের সূচনা হয়। বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা নিরসনে ওই ধরনের ভূমিকা রাখতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এখন ইমরান খান তার চার দিনের চীন সফর সম্পন্ন করেছেন। এ সফরের সময় ২০২২ সালের বেইজিং শীতকালীন অলিম্পিক উদ্বোধন অনুষ্ঠানেও যোগ দেন ইমরান।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল