২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

জ্ঞানবাপী চত্বরে আবার সমীক্ষার হিন্দুদের আবেদন খারিজ ভারতীয় আদালতে

জ্ঞানবাপী চত্বরে আবার সমীক্ষার হিন্দুদের আবেদন খারিজ ভারতীয় আদালতে - ফাইল ছবি

ভারতের উত্তরপ্রদেশের জ্ঞানবাপী চত্বরে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই)-কে দিয়ে আবার সমীক্ষা করাতে চেয়ে বারানসি আদালতে আবেদন জমা পড়েছিল। শুক্রবার আদালত হিন্দু পক্ষের ওই আবেদন খারিজ করে দিয়েছে।

হিন্দু পক্ষের তরফে আইনজীবী বিজয়শঙ্কর রস্তোগি বারানসির ফাস্ট-ট্র্যাক কোর্টে আবেদন করেন। তার দাবি ছিল, জ্ঞানবাপী কমপ্লেক্সে একটি বিস্তৃত সমীক্ষা পরিচালনা করুক এএসআই। ওই সমীক্ষার অনুমতি নিতেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। সেই আবেদনই খারিজ হয়ে যায়। তবে বিজয় জানিয়েছেন, এই রায় চ্যালেঞ্জ করে এলাহাবাদ হাইকোর্টে যেতে পারেন তিনি।

গত বছর ২১ জুলাই বারানসি জেলা আদালতের বিচারক অজয় বিশ্বেস হিন্দু পক্ষের আবেদন মেনে জ্ঞানবাপী মসজিদের ‘সিল’ করা এলাকার (ওজুখানা এবং ভূগর্ভস্থ জলাধারের তথাকথিত শিবলিঙ্গ) বাইরে এএসআই-কে সমীক্ষার অনুমতি দিয়েছিলেন। কিন্তু তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মসজিদ কমিটি। গত ২৪ জুলাই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ৪৮ ঘণ্টার জন্য বারানসি জেলা আদালতের নির্দেশের (জ্ঞানবাপী চত্বরে পুরাতাত্ত্বিক সমীক্ষা) উপর স্থগিতাদেশ দিয়েছিল। ওই সময়সীমার মধ্যে এ বিষয়ে এলাহাবাদ হাই কোর্টে আবেদন করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

এলাহাবাদ হাই কোর্ট ওই বছর ৩ অগস্ট ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটির আবেদন খারিজ করে এএসআই সমীক্ষায় ছাড়পত্র দিয়েছিল। ৪ অগস্ট থেকে মসজিদ চত্বরের ‘সিল’ করা এলাকার বাইরে সমীক্ষার কাজ শুরু করেছিল এএসআই-এর বিশেষজ্ঞ দল। আদালত ৫ অক্টোবরের মধ্যে রিপোর্ট জমা দেয়ার নির্দেশ দিলেও এর আগে দু’দফায় আবেদন জানিয়ে সমীক্ষার সময়সীমা বাড়িয়েছে এএসআই। গত বছর ১৮ ডিসেম্বর বারানসি জেলা আদালতে পেশ করা এএসআই-এর রিপোর্টে বলা হয়েছিল, জ্ঞানবাপীর কাঠামোর নিচে ‘বড় হিন্দু মন্দিরের অস্তিত্ব’ ছিল। তার পরই বারানসি জেলা আদালত জ্ঞানবাপীর তহখানায় আরতি ও পূজাপাঠের অনুমতি দিয়েছিল। সুপ্রিম কোর্টে বহাল থাকে সেই নির্দেশ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ইসরাইল আরো ভয়াবহ হামলা চালাবে! ড. ইউনূসের হার্টের সমস্যা নিয়ে অবগত নয় বিএসএমএমইউ! সাংবাদিকের চাকরি খেল এআই, মিডিয়াতে অশনি সঙ্কেত! যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টায় প্রতি ঘণ্টায় গ্রেফতার ১০ ভারতীয়! ১ বছরে আটক ৯০ হাজার অবসরের ৪ মাস পর শাস্তি মুক্ত ওয়ার্নার, আবার নেতৃত্ব দিতে পারবেন অস্ট্রেলিয়ায় সাত ব্যাটার ০, শেষ ৮ উইকেট পড়ল ১ রানে! জ্ঞানবাপী চত্বরে আবার সমীক্ষার হিন্দুদের আবেদন খারিজ ভারতীয় আদালতে আজ হারলে টেস্ট বিশ্বকাপ থেকে বিদায় ভারতের? রূপগঞ্জে গ্যাস বিস্ফোরণ, একই পরিবারের ৬ জন দগ্ধ ইরানে ইসরাইলের হামলা, তেহরানসহ কয়েকটি নগরীতে বিকট বিস্ফোরণ পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা থেকে ভারত ও চীনের সেনা প্রত্যাহার শুরু

সকল