২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

ভারতের আরো ৯৫ বিমানে ভুয়া বোমাতঙ্ক!

ভারতের আরো ৯৫ বিমানে ভুয়া বোমাতঙ্ক! - ফাইল ছবি

একের পর এক বিমানে ভুয়া বোমাতঙ্কের ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত সরকার। সেই ধারা এখনো অব্যাহত রয়েছে। বৃহস্পতিবারও বিভিন্ন বিমান সংস্থার কাছে এই ধরনের ভুয়া হুমকির তথ্য গিয়েছে। ইন্ডিগো, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, স্পাইসজেট, অ্যালায়েন্স এয়ার এবং আকাসা এয়ার বিমান সংস্থা মিলিয়ে অন্তত ৯৫টি বিমানে বোমার হুমকি গেছে। এই নিয়ে গত ১০ দিনে আড়াই শ'র বেশি বিমানে বোমা-সংক্রান্ত হুমকি তথ্য গেছে।

সরকারি সূত্রে খবর, আকাসা এয়ারের ২৫টি বিমানে বৃহস্পতিবার এই ধরনের হুমকি গেছে। পাশাপাশি এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারা বিমান সংস্থার ২০টি করে বিমানে হুমকি গেছে। স্পাইস জেট এবং অ্যালায়েন্স এয়ারেরও পাঁচটি করে বিমানে হুমকি গেছে। বৃহস্পতিবারের এই বোমাতঙ্কগুলোর আগে পর্যন্ত ১৭০টি বিমানে বোমা থাকার ভুয়া হুমকি ছিল। এই ঘটনায় বিমানে ভুয়া বোমাতঙ্কের ঘটনা বৃদ্ধি পেয়ে হলো অন্তত ২৬৫।

সাম্প্রতিক এই বোমাতঙ্কগুলোর বেশির ভাগই ছড়িয়েছিল সমাজমাধ্যম থেকে। এর জেরে একাধিক বিমান বাতিল হয়েছে। কোনোটির যাত্রাপথ বদল হয়েছে। পরে দেখা গেছে, সবই ভুয়া বোমাতঙ্ক। সাম্প্রতিক এই ঘটনাগুলোতে উদ্বিগ্ন ভারত সরকারও। ভুয়া বোমাতঙ্কে অভিযুক্তদের বিমান সংস্থার ‘নো ফ্লাই লিস্ট’-এ অন্তর্ভুক্ত করার পরিকল্পনাও চলছে। এই তালিকায় থাকার অর্থ সংশ্লিষ্ট বিমান সংস্থার কোনো বিমানে তারা উঠতে পারবেন না। বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী রামমোহন নায়ডুও জানিয়েছেন, বিমানে ভুয়া বোমাতঙ্ক ছড়ানো অপরাধ হিসেবে গ্রাহ্য হবে।

ভুয়া বোমাতঙ্কের ঘটনায় দিল্লি পুলিশ এখন পর্যন্ত আটটি মামলা রুজু করেছে। সাম্প্রতিক ঘটনাগুলোর কারণে বিভিন্ন বিমান সংস্থাকে নিয়ে বৈঠকও করেছে বেসামরিক বিমান নিরাপত্তা সংস্থা ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিয়োরিটি (বিসিএএস)।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
অস্ট্রেলিয়া থেকে দেশের পথে মির্জা ফখরুল কমলাপুরে পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত, ৮ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি চান শহীদ শফিকুলের মা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরো ৫ প্রসিকিউটর নিয়োগ উগ্রবাদীদের হামলায় পাকিস্তানের ১০ পুলিশ নিহত দিনাজপুরে বাস উল্টে হতাহত ১৫ সাঘাটায় মাছ ব্যবস্যায়ীকে পিটিয়ে হত্যা করলেন আ’লীগকর্মী আলোচিত পুলিশ কর্মকর্তা সানজিদাকে রংপুরে বদলি নড়াইলে বিভিন্ন অনিয়মের অভিযোগে বিএনপির সম্মেলন থেকে সরে দাঁড়ালেন সভাপতি প্রার্থী লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটে নৌযান চলাচল শুরু যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চীন, রাশিয়া ও ইরানের

সকল