২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সাথে আবার বৈঠকে মমতা

নবান্নে মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকে আন্দোলনরত চিকিৎসকরা - ছবি : বিবিসি

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে হত্যার ঘটনায় ন্যায়বিচার, স্বাস্থ্য সচিবকে অপসারণসহ ১০ দফা দাবি জানিয়ে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সাথে আরো একবার বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

সোমবার (২১ অক্টোবর) বিকেলে রাজ্যের সচিবালয় নবান্নে অনুষ্ঠিত বৈঠকে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য দফতরের কর্মকর্তাসহ আরো অনেকে।

বৈঠকে বিক্ষুব্ধ জুনিয়র চিকিৎসকদের অভিযোগ শোনেন মুখ্যমন্ত্রী। অনশনরত চিকিৎসকদের অনশন তুলে নেয়ার অনুরোধ করেন। একদিকে যেমন কিছু সমস্যার বিষয়ে মেনে নেন, তেমনই কিছু ক্ষেত্রে আন্দোলনরত চিকিৎসকদেরকে মুখ্যমন্ত্রীর পাল্টা প্রশ্নের মুখে পড়তে হয়।

মুখ্যমন্ত্রী বলেন, ‘গত দুই মাসে অনেক কিছুই গাফিলতি হয়েছে। দুই দিকেই হয়েছে। তোমাদের একার দোষ দেব না। আমাদেরও হয়তো কোনো ভুল ছিল। কোনো ত্রুটি ছিল। যার জন্য তোমাদের এই জায়গাটায় যেতে হয়েছে। হয়তো আমাদের কিছু ভুল হয়েছে যে কারণে তোমাদের এই জায়গায় যেতে হয়েছে।’

অন্যদিকে, আন্দোলন চলাকালীন ৫৬৩ জন চিকিৎসক স্বাস্থ্যসাথী নামক সরকারি প্রকল্পের আওতায় কয়েকটা কেসে বেসরকারি হাসপাতালে পরিষেবা দিয়েছেন বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী।

মেডিক্যাল কলেজের দায়িত্বে থাকা কয়েকজন প্রিন্সিপাল এবং হাসপাতালের সুপারের বিরুদ্ধে ‘রাজনৈতিক’ ভূমিকা পালনের কথা যেমন স্বীকার করেছেন, তেমনই আরজি কর হাসপাতালের প্রিন্সিপাল কর্তৃক অভিযুক্ত শিক্ষার্থী-চিকিৎসকদের সাসপেন্ড করার বিষয়ে সরকারকে না জানানো নিয়েও উষ্মা প্রকাশ করেছেন।

বৈঠক চলাকালীন চিকিৎসকদের কাছে রাজ্য সরকারের সাথে আলাপ-আলোচনার পথ খোলা রাখার অনুরোধ করেন তিনি।

অন্যদিকে আন্দোলনরত চিকিৎসকরা সরকারি হাসপাতালে পরিকাঠামোগত উন্নতি, মেডিক্যাল কলেজে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ এবং যৌন নির্যাতনের মতো ঘটনায় বিনা দ্বিধায় অভিযোগ জানানোর জন্য প্ল্যাটফর্মের বিষয়ে জোর দেন।

উল্লেখ্য, জুনিয়র চিকিৎসকদের অনশন ১৭তম দিনে পড়েছে।

তাদের দাবি-দাওয়া না মানলে মঙ্গলবার স্বাস্থ্যক্ষেত্রে সার্বিক ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা।

শনিবার মুখ্যসচিবসহ সরকারের প্রতিনিধিরা অনশনরত চিকিৎসকদের সাথে দেখা করেন এবং মুখ্যমন্ত্রীর সাথে ফোনে কথা বলিয়ে দেন। তারপরও মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকের উপর জোর দেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। সেই প্রেক্ষিতে নবান্নের সোমবারের বৈঠক হলো।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল