২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

দিল্লির বিমানকে আকাশসীমায় প্রবেশের অনুমতি দিলো না আফগানিস্তান

দিল্লির বিমানকে আকাশসীমায় প্রবেশের অনুমতি দিলো না আফগানিস্তান - সংগৃহীত

একের পর এক বিমানে ভুয়া বোমাতঙ্ক ছড়ানোয় উদ্বিগ্ন ভারত। বিভিন্ন বিমান সংস্থাকে নিয়ে বৈঠকও করেছে ভারতের বেসামরিক বিমান নিরাপত্তা সংস্থা ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিয়োরিটি (বিসিএএস)। এসবের মধ্যেই রোববার দিল্লি থেকে রওনা দেয়া একটি বিমানকে আকাশসীমায় প্রবেশের অনুমতি দিলো না আফগানিস্তান প্রশাসন।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যায়, জার্মানির ফ্র্যাঙ্কফুর্টগামী ওই বিমানটি নিয়েও বোমাতঙ্ক ছড়িয়েছিল। তবে বোমাতঙ্কটির বিষয়ে নির্দিষ্ট কিছু ছিল না। ‘নন স্পেসিফিক’ বলে উল্লেখ ছিল। এর কারণে বিমানটিকে ফ্র্যাঙ্কফুর্টের উদ্দেশে উড়ানের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

ফ্র্যাঙ্কফুর্টগামী ওই বোয়িং বিমানে অন্তত ২৪০ যাত্রী ছিল।

এক প্রতিবেদনে পিটিআই জানায়, সাধারণভাবে ফ্র্যাঙ্কফুর্টগামী বিমানগুলো পাকিস্তান ও আফগানিস্তানের আকাশের ব্যবহার করে জার্মানির উদ্দেশে যায়। আকাশপথে বিমান চলাচল পথের ওপর নজর রাখার একটি অনলাইন প্লাটফর্মের তথ্য অনুযায়ী, ওই বিমানটি দিল্লি থেকে রওনা দেয়ার পর বেশ কিছুক্ষণ পাকিস্তানের আকাশের ওপর ঘুরপাক খেয়েছে। আফগানিস্তানের আকাশসীমাতেও স্বল্প সময়ের জন্য প্রবেশ করেছিল। তারপরেই আবার দিল্লির উদ্দেশে ঘুরিয়ে নেয়া হয় বিমানটিকে। যাত্রীদের নিয়ে রোববারই দিল্লিতে নিরাপদে অবতরণ করে সেটি।

ভারতীয় বিমান সংস্থাটি সামাজিক যোগাযোগমাধ্যমে রোববার জানায়, দিল্লি থেকে ফ্র্যাঙ্কফুর্টগামী ওই বিমানটি আবার দিল্লিতে ফিরে আসছে।

তবে কী কারণে বিমানটি ফিরে আসে তা নিয়ে বিমান সংস্থার তরফে সরকারিভাবে এখনো কিছু জানানো হয়নি।

গত এক সপ্তাহ ধরে ভারতের বিভিন্ন বিমান সংস্থাগুলোতে হুমকি বার্তা পাঠানো হচ্ছে। তবে এখন পর্যন্ত সবগুলোই ভুয়া প্রমাণ হয়েছে। একের পর এক অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক বিমানে বোমা হামলার হুমকি প্রকাশ্যে আসার পর থেকেই যাত্রীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। বিমানে চড়তেই ভয় পাচ্ছেন এখন অনেকে। আতঙ্কগ্রস্ত যাত্রীদের উদ্বেগ কাটাতে পদক্ষেপ করেছে ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিয়োরিটিও।

সংস্থাটির ডিরেক্টর জেনারেল জুলফিকর হাসান জানান, ভারতের আকাশসীমা সম্পূর্ণ নিরাপদ। যাত্রীরা কোনো ভয় ছাড়াই বিমানযাত্রা করতে পারেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সাবেক মন্ত্রী ইমরান ৩ দিনের রিমান্ডে জরুরি চিকিৎসার জন্য গাজার ১ হাজার নারী-শিশুকে সরিয়ে নেবে ডব্লিউএইচও হাবিপ্রবির নতুন ভিসি জাবির অধ্যাপক এম. এনামুল্লাহ আ’লীগের দোসররা কালো টাকা-বেআইনী অস্ত্র নিয়ে অবস্থান করছে : রিজভী জমি নিয়ে বিরোধ, ভাইকে ফাঁসাতে স্ত্রীকে হত্যা সংহতি সফরে কিয়েভে পেন্টাগন প্রধান নোয়াখালীর সাবেক এমপি একরামুল করিম ২ দিনের রিমান্ডে সরকারি ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ ভোলা জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা গাবতলীতে স্কুলছাত্রকে গলা কেটে হত্যা, আটক ১ অক্টোবরের ১৯ দিনে ১৫৫ কোটি ৩০ লাখ ডলার রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ

সকল