২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

ভয়াবহ গতিতে ধেয়ে আসছে ডানা, আঘাত হানবে ভারতে!

ভয়াবহ গতিতে ধেয়ে আসছে ডানা, আঘাত হানবে ভারতে! - ফাইল ছবি

ভয়াবহ গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা। রোববার ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে আন্দামান সাগরে। বুধবার তা আছড়ে পড়ার কথা ভারতের ওড়িশা উপকূলে। এর প্রভাবে ভারী বৃষ্টির সতর্কতা ওড়িশা এবং পশ্চিমবঙ্গজুড়ে।

ভারতীয় আবহাওয়া অফিস মৌসুম ভবন বা আইএমডি জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর নিম্নচাপ অঞ্চলে পরিণত হবে।ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল বরাবর বুধবার অর্থাৎ ২৩ অক্টোবর সন্ধ্যা থেকে ৪০ থেকে ৫০ কিমি/ঘণ্টা বেগে ঝড়ো হাওয়া বইতে থাকবে। রাতের দিকে বেড়ে হবে তা ৬০ কিমি/ঘণ্টা বেগে। পরের দিন সকালে এই হাওয়া উল্লেখযোগ্যভাবে বাড়বে, ১০০-১১০ কিমি/ঘণ্টা পর্যন্ত বইতে পারে, ২৫ অক্টোবর সকালে তা পৌঁছে যাবে ১২০ কিমি/ঘণ্টা। সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস।

এই পরিস্থিতির জন্য আগামী শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কারণ এই সময় সমুদ্র উত্তাল থাকবে। তাতে সমস্যা হতে পারে।

ঝড়ের সাথে চলবে বৃষ্টিও। এর প্রভাবে ২৩ থেকে ২৫ অক্টোবর ওড়িশা উপকূলে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে পশ্চিমবঙ্গেও। কলকাতাসহ কিছু জেলায় ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরও এই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বলে পূর্বাভাস দিয়ে মৎস্যজীবীদের সতর্ক করেছে।

বিশেষ বুলেটিন প্রকাশ করে রোববার ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের উপর থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপ অঞ্চলে পরিণত হতে পারে। এই নিম্নচাপ অঞ্চল সাগরের উপর দিয়ে ক্রমেই পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে। শেষ পর্যন্ত তা আছড়ে পড়বে ওড়িশায়।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের নাম ডানা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement