১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রে খালিস্তানি নেতা খুনের চক্রান্তে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’!

গুরুপতবন্ত সিংহ পন্নুন - ছবি : সংগৃহীত

পন্নুন-ঘটনায় এবার ভারতের নরেন্দ্র মোদি সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠল। মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে খালিস্তানপন্থী উগ্রবাদী গুরুপতবন্ত সিংহ পন্নুনকে খুনের চেষ্টায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং)-এর কোনো ভূমিকা আছে কি না, সে বিষয়ে সংসদে মোদি সরকারের বিবৃতির দাবি উঠেছে।

নিষিদ্ধ সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা পন্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ভারতীয় নাগরিক বিকাশ যাদবের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে আমেরিকার আদালতে। আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই বৃহস্পতিবার দাবি করেছে, বিকাশ আদতে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং)-এর সদস্য। তাকে ‘মোস্ট ওয়ান্টেড’ ঘোষণা করেছে এফবিআই। তারই জেরে এই বিতর্ক।

যদিও তাৎপর্যপূর্ণভাবে এফবিআই প্রধানের প্রেস বিবৃতিতে ‘খালিস্তান’ বা ‘গুরুপতবন্ত সিংহ পন্নুন’ নামের উল্লেখ নেই। উল্লেখ্য, পন্নুন খুনের ষড়যন্ত্রের মামলায় গত সেপ্টেম্বরে দক্ষিণ নিউ ইয়র্ক ডিসট্রিক্ট কোর্ট সমন পাঠিয়েছে ভারত সরকার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর প্রাক্তন প্রধান সমন্ত গোয়েলকে। ঘটনাচক্রে, তার পরে কানাডা সরকার খালিস্তানি উগ্রবাদী নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনাতেও ভারতীয় গুপ্তচর সংস্থার ‘ভূমিকা’র অভিযোগ তুলেছে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ক্যাবিনেট সচিবালয়ের তরফে প্রাক্তন ‘র’ অফিসার বিকাশকে চাকরিতে নিয়োগ করা হয়েছিল। তবে তিনি এখন আর ভারত সরকারের হয়ে কাজ করেন না। নয়াদিল্লির তরফেও আগেই জানিয়ে দেয়া হয়েছে, পন্নুনকে হত্যার চক্রান্তের কোনো সম্পর্ক নেই ভারতের। ওই আবহে বৃহস্পতিবার এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার ওয়ারে বলেন, ‘একজন ভারতীয় সরকারি কর্মচারী বিকাশ যাদব এবং তার সহ-ষড়যন্ত্রকারী নিখিল গুপ্ত মার্কিন মাটিতে একজন আমেরিকান নাগরিককে হত্যার চেষ্টা করেছিল। আমরা তা ব্যর্থ করে দিয়েছি।’

অন্য দিকে, নিউ ইয়র্কের আদালতে তদন্তকারী সংস্থা জানিয়েছে, পন্নুনকে হত্যা করার ছক কষেছিলেন বিকাশ। সেজন্য এক লোককে ভাড়াও করেছিলেন তার সহযোগী নিখিল। ওই ভাড়াটে ঘাতক আদতে এফবিআইয়ের ‘চর’ ছিলেন। পন্নুনকে হত্যার জন্য তিনি এক লাখ ডলার চেয়েছিলেন। অগ্রিম বাবদ ২০২৩ সালের ৯ জুন তাকে ১৫ হাজার ডলার দেয়া হয়েছিল। চেক প্রজাতন্ত্রে ধৃত নিখিলকে জুন মাসে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি আমেরিকার জেলে বন্দি।

আমেরিকার অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বৃহস্পতিবার আদালতকে জানিয়েছেন, যে অভিযোগ করা হলো, তা থেকে বোঝা যাচ্ছে যে আমেরিকানদের নিশানা করা এবং তাদের জীবনকে ঝুঁকির মুখে ফেলে দওয়ার মতো কাজ বরদাস্ত করবে না বিচার বিভাগ। আমেরিকার নাগরিকের অধিকার খর্ব করার মতো কাজ করা হলে সেটাও বরদাস্ত করা হবে না। এর পরেই পন্নুন-ঘটনায় নিয়ে মোদি সরকারের বিবৃতির দাবি উঠতে শুরু করেছে সংসদে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement