১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্র থেকে ৩১টি ‘প্রিডেটর ড্রোন’ পাচ্ছে ভারত!

যুক্তরাষ্ট্র থেকে ৩১টি ‘প্রিডেটর ড্রোন’ পাচ্ছে ভারত! - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম ঘাতক অস্ত্র ‘প্রিডেটর ড্রোন’ নিয়ে চুক্তি স্বাক্ষর করেছে ভারত। এখন শুধু হাতে পাওয়ার অপেক্ষা। অনেক দিন ধরেই এই ড্রোন নিয়ে আমেরিকার সাথে আলোচনা চলছিল ভারতের। অবশেষে দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হলো।

সূত্রের খবর, ৩২ হাজার কোটি রুপির চুক্তি স্বাক্ষর হয়েছে দু’দেশের মধ্যে। তার বিনিময়ে ভারতের হাতে ৩১টি ‘প্রিডেটর ড্রোন’ তুলে দেবে আমেরিকা। অনেকেই মনে করছেন, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের সাথে বিবাদের আবহে এই চুক্তি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ভারতীয় স্থল, নৌ এবং বিমানবাহিনীর জন্য প্রিডেটরের ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করণ কেনার জন্য সিদ্ধান্ত নেয় ভারত সরকার।

সম্প্রতি আমেরিকার ডেলওয়ারে ‘কোয়াড’ শীর্ষ সম্মেলন হয়। সেখানে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তার আলোচনাও হয়। তার এক মাসেরও কম সময়ের মধ্যে এই ড্রোন নিয়ে দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার ফল বলেই মনে করা হচ্ছে।

গত সপ্তাহেই মোদি সরকারের ক্যাবিনেট কমিটি এই চুক্তির বিষয়ে অনুমোদন দেয়। সূত্রের খবর, ৩১টি ড্রোনের মধ্যে ১৫টি পেতে পারে নৌবাহিনী, ৮টি স্থলসেনা এবং বাকি ৮টি বিমানবাহিনী।

তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মোহম্মদ ওমর থেকে আল কায়দা প্রধান আয়মান আর জাওয়াহিরি— গত দু’দশকে আমেরিকার প্রিডেটর ড্রোনের ‘শিকারের’ তালিকায় এমন অনেকেই রয়েছেন। জেনারেল অ্যাটোমিক্স-এর তৈরি এই ড্রোনের পোশাকি নাম এমকিউ-৯বি। ২০১৭ সালে সেই ড্রোন ভারতকে দেয়ার ঘোষণা করেছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোট ৩১টি প্রিডেটর ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করণ কেনার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তও নিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়। তার পর ছয় বছর কেটে গিয়েছে। অবশেষে সেই চুক্তি স্বাক্ষর হলো দু’দেশের।

৫০ হাজার ফুট উচ্চতায় ২৭ ঘণ্টা ধরে একটানা ওড়ার ক্ষমতাসম্পন্ন প্রিডেটর ড্রোন হাতে এলে ভবিষ্যতে ভারতীয় সামরিক বাহিনীর পক্ষে বিনা ঝুঁকিতেই অনেক অভিযান চালানো সম্ভব হবে বলে সামরিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা। সূত্রের খবর, ১,৭০০ কিলোগ্রামের বেশি ওজনের বোমা ও ক্ষেপণাস্ত্র নিয়ে নিখুঁত নিশানায় আঘাত হানতে সক্ষম এই ড্রোন পেতে উৎসাহী ছিল ভারতীয় সামরিক বাহিনীও। কিন্তু বাদ সাধে ২০২১ সালে মোদি সরকারের একটি পদক্ষেপ। প্রতিরক্ষা উৎপাদনে ভারতকে স্বনির্ভর করার লক্ষ্যে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেয়া হয়। সেই তালিকায় ছিল বিদেশে তৈরি ড্রোনও। অবশেষে সেই জটিলতা কাটল। এই ড্রোনের জন্য দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হলো।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে গভীর রাতে এলো গোলাগুলির বিকট শব্দ রহস্যময় কালো বলে সয়লাব, সিডনির সৈকত বন্ধ ঘোষণা ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ প্রকাশ করলেন জেলেনস্কি জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লাহ সিলেটে বিজিবির হাতে অর্ধকোটি টাকার চোরাই মাল জব্দ সাভারে ট্যানারির সিইটিপি পরিদর্শনে বিশ্বব্যাংকের পর্যবেক্ষক দল বিমানের প্রথম নারী পরিচালক হলেন তাসমিন দোজা যশোরে তারেকের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে নিলেন আ’লীগ নেতা খয়রাত চাপের মুখে গাজায় ত্রাণ প্রবেশের অনুমতি দিলো ইসরাইল সমবায় ব্যাংকের সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা বছরে ইঁদুর নষ্ট করছে ৫০০ কোটি টাকার ফসল

সকল