১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

এবার নির্বাচনে নামছেন প্রিয়ঙ্কা

রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী ভদ্র - ছবি : সংগৃহীত

ভারতে গান্ধী-নেহরু পরিবারের আর এক সদস্য এবার পার্লামেন্ট তথা লোকসভার লড়াইয়ে নামতে চলেছেন। আগামী ১৩ নভেম্বর উপনির্বাচনে কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্র থেকে লড়তে দেখা যাবে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী ভদ্রকে।

‘বিপদের দিনে পাশে দাঁড়ানো’ ওয়েনাড় ছেড়ে মা সনিয়া গান্ধীর ছেড়ে দেয়া আসন রায়বরেলি ধরে রেখেছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। গত ১৭ জুন এই সিদ্ধান্ত ঘোষণার করে রাহুল জানিয়েছিলেন, ওয়েনাড়ে উপনির্বাচনে প্রাথী হবেন তার বোন প্রিয়ঙ্কা। তার আগে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে সেই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

মঙ্গলবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের পাশাপাশি দেশে ১৫টি রাজ্যের দু’টি লোকসভা এবং ৪৮টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করেছেন। সেই তালিকাতেই রয়েছে ওয়েনাড়। এ ছাড়া কংগ্রেস এমপি বসন্তরাও বলওয়ান্তরাও চহ্বাণের মৃত্যুতে খালি হওয়া মহারাষ্ট্রের নান্দেড় এবং পশ্চিমবঙ্গের ছয়টি বিধানসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। সবক’টি ভোটের গণনাই হবে আগামী ২৩ নভেম্বর।

প্রিয়ঙ্কাই প্রথম গান্ধী-নেহরু পরিবারের কোনো রাজনীতিক, যিনি শুধুমাত্র দক্ষিণ ভারত থেকে জীবনে প্রথমবার লোকসভা ভোটে লড়তে চলেছেন। রাহুল এবং তার দাদি দক্ষিণ ভারত থেকে লোকসভা ভোটে লড়ে জিতলেও জীবনের প্রথম নির্বাচন উত্তরপ্রদেশ থেকে লড়েছিলেন। সনিয়া গান্ধী ১৯৯৯ সালে প্রথমবার লোকসভা নির্বাচনে লড়তে গিয়ে উত্তরপ্রদেশের রায়বরেলির পাশাপাশি কর্নাটকের বল্লারীকেও বেছে নিয়েছিলেন।

২০০৪ সালের লোকসভা ভোট থেকে নিয়মিত সনিয়া-রাহুলের প্রচারে অংশ নিলেও প্রিয়ঙ্কা আনুষ্ঠানিকভাবে সক্রিয় রাজনীতিতে এসেছিলেন ২০১৯-এর জানুয়ারি মাসে। পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি সাধারণ সম্পাদক হিসেবে। এ বার ওয়েনাড় এবং রায়বরেলি, দু’টি কেন্দ্রেই ভাই রাহুলের প্রচারে অংশ নিয়েছিলেন তিনি। এবারের লোকসভা ভোটে রায়বরেলি এবং ওয়েনাড়, দু’টি আসন থেকেই সাড়ে তিন লাখের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেথি থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড় জিতিয়েছিল রাহুলকে।

পরিসংখ্যান বলছে, ২০০৯ সালের আসন পুনর্বিন্যাসের সৃষ্ট কেরলের এই লোকসভায় কখনো হারেনি কংগ্রেস। সেই ধারাবাহিকতা কি বজায় রাখতে পারবেন প্রিয়ঙ্কা?
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement