১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

পাকিস্তান সফরে চীনা প্রধানমন্ত্রী

চীনের প্রিমিয়ার লি কিয়াং ইসলামাবাদের কাছে নূর খান সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। সেখানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ তাকে অভ্যর্থনা জানান - ছবি : সংগৃহীত

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং সোমবার চার দিনের পাকিস্তান সফর শুরু করেছেন। চলতি সপ্তাহে ইসলামাবাদে সরকারের প্রধানদের নিয়ে অনুষ্ঠিত হতে চলা সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকেও তিনি যোগ দেবেন। কঠোর নিরাপত্তার মধ্যে চীনা প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় সফর অনুষ্ঠিত হচ্ছে।

পাকিস্তানে সম্প্রতি ভয়াবহ বিদ্রোহী হামলা বাড়ার পর সে দেশে উচ্চ পর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে। উল্লেখ্য, গত সপ্তাহে করাচিতে চীনের এক গাড়িবহরকে লক্ষ্য করে আত্মঘাতী গাড়ি বিস্ফোরণ ঘটানো হয় এবং এর ফলে চীনের দু'জন ইঞ্জিনিয়ারের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ পাকিস্তানের রাজধানীর বাইরে এক সামরিক সেনা ঘাঁটিতে লি-কে অভ্যর্থনা জানান। তারপর দ্বিপক্ষীয় বাণিজ্য ও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের অগ্রগতি পর্যালোচনা করতে দুই নেতা তাদের নিজস্ব প্রতিনিধিদলকে নেতৃত্ব দেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর বৈশ্বিক ‘বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের একটি প্রধান ও গুরুত্বপূর্ণ প্রকল্প হলো সিপিইসি। এটি চীনের অর্থায়নে চলা কয়েক কোটি ডলারের দ্বিপক্ষীয় প্রকল্প।

বিস্তারিত আসছে


আরো সংবাদ



premium cement