১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

লাদাখে চীনের সাথে উত্তেজনা, সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং - ছবি : সংগৃহীত

লাদাখে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হোক না কেন, যদি তেমন কিছু ঘটে, তাহলে অবশ্যই তার মোকাবেলা করার জন্য সম্পূর্ণ প্রস্তুত থাকতে হবে ভারতীয় সেনাবাহিনীকে। শুক্রবার এই বার্তা দিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই লাদাখের ভারত-চীন সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক নেই। সম্প্রতি ভারতীয় সেনাপ্রধানও সেকথা স্বীকার করেছেন। যদিও সংশ্লিষ্ট সব পক্ষেরই আশা, শিগগিরই আলোচনার মাধ্যমে বিবাদের অবসান ঘটবে।

এই প্রেক্ষাপটে শুক্রবার পশ্চিমবঙ্গের সুকনা মিলিটারি স্টেশন থেকে সেনা কমান্ডারদের সম্মেলনে ভার্চুয়ালি ভাষণ দেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্মকর্তা এই প্রসঙ্গে জানান, সংশ্লিষ্ট সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, লাদাখ ইস্যু নিয়ে ভারত অত্যন্ত 'সতর্ক এবং আশাবাদী'।

একইসঙ্গে রাজনাথ সকলকে মনে করিয়ে দেন, এই মুহূর্তে বিশ্বের নানা প্রান্তেই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। যা সকল মানুষকেই প্রভাবিত করছে।

ওই কর্মকর্তার দাবি, এদিনের এই সম্মেলনে ভার্চুয়ালি উপস্থিত হয়ে রাজনাথ বার্তা দেন, বর্তমানে বিশ্বব্যাপী যুদ্ধের কৌশল বদলে যাচ্ছে। তা ক্রমশ আধুনিক হয়ে উঠছে। বিশ্বের নানা প্রান্তে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাক্রমেই তা স্পষ্ট।

এই বিষয়গুলো মাথায় রেখে ভারতীয় সেনাবাহিনীকেও প্রস্তুত থাকার বার্তা দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। তিনি বলেন, 'আমাদের অবশ্যই এই ঘটনাগুলো থেকে শিক্ষা নিতে হবে। আপনারা সতর্ক থাকুন, নিয়মিত আধুনিকীকরণ করুন এবং যেকোনো অপ্রীতিকর পরিস্থিতির জন্য সর্বদা নিজেদের প্রস্তুত রাখুন।'

উল্লেখ্য, গত প্রায় পাঁচ বছর ধরে পূর্ব লাদাখের ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে টানাপোড়েন চলছে। সেই প্রেক্ষাপটে রাজনাথের এদিনের বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

উল্লেখ্য, এদিনের এই সম্মেলনটির আয়োজন করা হয়েছিল গ্যাংটকে। বস্তুত, এই প্রথম ভারত-চীন সীমান্তের এত কাছে এই ধরনের কোনো সম্মেলনের আয়োজন করা হলো। কথা ছিল, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সশরীরে ওই সম্মেলনে যোগ দেবেন।

কিন্তু, আবহাওয়া খারাপ থাকায় এদিন গ্যাংটক পৌঁছতে পারেনি রাজনাথ। ফলত, তিনি সুকনা থেকেই ভার্চুয়ালি গ্যাংটকের ওই সম্মেলনে যোগ দেন।

সেনা কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, 'প্রতিরক্ষা কূটনীতি, প্রতিরক্ষায় স্বদেশী প্রযুক্তির ব্যবহার, তথ্যভিত্তিক রণকৌশল, প্রতিরক্ষা পরিকাঠামো এবং সংশ্লিষ্ট বাহিনীর আধুনিকীকরণ নিয়ে সর্বদা সচেতন থাকতে হবে। যুদ্ধের প্রস্তুতি একটি অবিচ্ছিন্ন ঘটনা হওয়া উচিত এবং আমাদের সর্বদা যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা উচিত।'
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement