০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

জম্মু-কাশ্মিরে এগিয়ে কংগ্রেস জোট, হরিয়ানায় বিজেপি

ভোট দিচ্ছেন কাশ্মিরের জনগণ - ছবি : সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মির বিধানসভা নির্বাচনে ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট অর্ধেকেরও বেশি আসনে এগিয়ে রয়েছে, অন্যদিকে হরিয়ানা রাজ্যে বিধানসভা ভোটে কংগ্রেসকে পিছনে ফেলে অনেকটা এগিয়ে আছে বিজেপি।

এই দুটি বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল থেকে।

ভারতীয় সময় দুপুর ২টা থেকে চূড়ান্ত ফলাফল আসতে শুরু করেছে। ভারতীয় নির্বাচন কমিশন স্থানীয় সময় বিকেল ৩টার দিকে জানিয়েছে, হরিয়ানায় ভারতীয় জনতা পার্টি পাঁচটি আসনে জিতে গেছে, ৪৩টিতে এগিয়ে আছে। রাজ্যটিতে কংগ্রেস জিতেছে নয়টি আসনে, এগিয়ে আছে ২৭টিতে।

জম্মু-কাশ্মিরে ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট জিতেছে ৩১টিতে, এগিয়ে আছে ১৬টি আসনে। বিজেপি জিতেছে ১৭টি আসনে, এগিয়ে আছে ১২টিতে।

সকাল থেকে দুটি নির্বাচনেই বিজেপি পিছিয়ে ছিল। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে হরিয়ানায় কংগ্রেস ও বিজেপির মধ্যে চলতে থাকে সমানে সমানে টক্কর। কিন্তু দুপুরেই স্পষ্ট হয়ে যায় যে সেখানে বিজেপি জয়ের দিকে এগিয়ে চলেছে।

অলিম্পিকসে ভারতের প্রতিনিধিত্বকারী কুস্তিগীর ভিনেশ ফোগট কংগ্রেসের হয়ে হরিয়ানার ভোটে লড়ছেন। প্রথমে কিছুটা পিছিয়ে থাকলেও দুপুরে বিজেপি প্রার্থীকে পিছনে ফেলে ছয় হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছেন।

কংগ্রেস অভিযোগ করেছে যে নির্বাচন কমিশন হরিয়ানার ভোটের ফলাফল দ্রুত আপডেট করছে না, যার ফলে তারা যতটা বেশি আসনে এগিয়ে আছে বা জিতেছে, কিন্তু তা ওয়েবসাইটে প্রতিফলিত হচ্ছে না।

অন্যদিকে জম্মু-কাশ্মিরে শুরু থেকেই ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের জোট অনেকটা এগিয়ে থেকেছে। তবে জম্মু-কাশ্মিরের বিগত বিধানসভা নির্বাচনে একক বৃহত্তম দল হয়ে বিজেপির সাথে জোট বেঁধে সরকার গঠন করেছিল মেহবুবা মুফতির নেতৃত্বাধীন যে পিডিপি, তারা শোচনীয়ভাবে পরাজিত হয়েছে নির্বাচনে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সাহসিকতা ও ধৈর্যের মাধ্যমে সকল প্রতিবন্ধকতা অতিক্রম করতে হবে : ডা. আব্দুল্লাহ তাহের সিরাজগঞ্জে সাবেক এমপি হেনরী ও তার স্বামী ফের কারাগারে কাশ্মিরে বিজেপির সাথে জোটসঙ্গী হওয়ার খেসারত দিলো পিডিপি? মাইজভাণ্ডারীয়া দরবার শরীফে মতবিনিময় সভা ডেঙ্গুতে আরো ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৯৮১ নতুন এলএনজি টার্মিনাল স্থাপনে সামিট গ্রুপের সাথে চুক্তি বাতিল জাবালিয়ায় তুমুল যুদ্ধ, রাস্তায় পড়ে আছে বহু লাশ জম্মু ও কাশ্মিরে মুখ থুবড়ে পড়ল বিজেপি, দখলে নিল হরিয়ানা সাভারে পুকুর থেকে কলেজছাত্রের লাশ উদ্ধার মন্ত্রিপরিষদ সচিব হলেন শেখ আব্দুর রশিদ মেঘালয়ে বাংলাদেশ-ভারতের ব্যবসার উন্নয়নে দ্বি-পাক্ষিক বৈঠক

সকল