০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

বিহারে মাওবাদী নেত্রী নীতিসহ ২২ জনের মৃতদেহ শনাক্ত

বিহারে মাওবাদী নেত্রী নীতিসহ ২২ জনের মৃতদেহ শনাক্ত - ছবি : সংগৃহীত

ভারতের ছত্তীসগড় রাজ্যের বস্তার ডিভিশনে শুক্রবার নিরাপত্তা বাহিনীর এক অভিযানে নিহত হয়েছে ৩১ জন মাওবাদীর। মৃত মাওবাদীদের মধ্যে এখন পর্যন্ত ২২ জনের মৃতদেহ শনাক্ত করা হয়েছে। তাদের সন্ধান পেতে মোট এক কোটি ৬৭ লাখ রুপির পুরস্কার ছিল বলে জানিয়েছেন বস্তারের আইজি পি সুন্দররাজ। পুলিশের আইজি আরো জানিয়েছেন, মৃতদের মধ্যে রয়েছেন মাওবাদী নেত্রী নীতি ওরফে উর্মিলাও। তিনি মাওবাদীদের স্পেশাল জোনাল কমিটির সদস্য ছিলেন। তার মাথার দাম ছিল ২৫ লাখ টাকা (রুপি)।

শুক্রবার থেকে নারায়ণপুর এবং দন্তেওয়াড়া জেলার সীমানাবর্তী অবুঝমাঢ়ের জঙ্গলে অভিযান শুরু করেছিল এসটিএফ এবং ডিআরজির যৌথবাহিনী। ওরচা এবং বারসুর থানার অন্তর্গত নেনপুর-থুলথুলির জঙ্গলে দু’পক্ষের গুলি বিনিময় হয়। সেই অভিযানে সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র শাখা পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি) অন্তত ৩১ জন নিহত হয়েছেন বলে দাবি পুলিশের। স্পেশাল টাস্ক ফোর্স এবং ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের যৌথ অভিযানে উদ্ধার হয়েছিল প্রচুর আগ্নেয়াস্ত্রও। তালিকায় রয়েছে একে-৪৭, ৭.৬২ এসএলআর, ইনসাসের মতো স্বয়ংক্রিয় রাইফেলসহ বিভিন্ন অস্ত্র। মিলেছে বিস্ফোরকও।

নারায়ণপুর ও দন্তেওয়াড়া জেলার সীমানা বরাবর জঙ্গলে প্রায় ৪৮ ঘণ্টা ধরে চলে মাওবাদী দমন অভিযান। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ছত্তীসগড় রাজ্য গঠন হওয়ার পর থেকে একটি অভিযানে এটিই সব থেকে বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। এক সাথে এতজন মাওবাদীর মৃত্যু এই প্রথম। প্রায় পাঁচ মাস আগে ছত্তীসগড়ের কাঙ্কের জেলায় এক অভিযানে ২৯ জন মাওবাদীর মৃত্যু হয়েছিল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
যাত্রাবাড়ীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট আশুলিয়ায় ছাত্র-জনতা হত্যা, সাবেক ইউপি মেম্বার গ্রেফতার শিশুর বিকাশের সমস্যা চিহ্নিত করে সমাধান করতে বদ্ধপরিকর সরকার : ইউনূস লেভানডফস্কির হ্যাটট্রিক, শীর্ষস্থান ধরে রাখল বার্সা নওগাঁয় স্কুলশিক্ষকের সপরিবারে ইসলাম ধর্ম গ্রহণ বাংলাদেশে খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্র চীন-উত্তর কোরিয়ার সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন অং সান সু চির ঘনিষ্ঠ সহযোগীকে মুক্তি দিয়েছে মিয়ানমারের জান্তা হারের পর পুরনো অযুহাত শান্তদের করাচি বিমানবন্দরের বাইরেই ভয়াবহ বিস্ফোরণে নিহত ২ বিহারে মাওবাদী নেত্রী নীতিসহ ২২ জনের মৃতদেহ শনাক্ত

সকল