০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

পাকিস্তানে যাচ্ছেন জয়শঙ্কর, ৯ বছর পর সে দেশে ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর - ছবি : সংগৃহীত

চলতি মাসেই পাকিস্তানে যাচ্ছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-র বৈঠকে যোগ দিতে সেখানে যাচ্ছেন তিনি। নয় বছর পর ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে যাচ্ছেন। এর আগে ২০১৫ সালে শেষবার পাকিস্তানে গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

সম্মেলনে যোগ দেয়ার জন্য অগস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল শুক্রবার বলেন, ‘১৫ এবং ১৬ অক্টোবর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এসসিওর বৈঠক রয়েছে। সেখানে আমাদের প্রতিনিধিদের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী।’ তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এ-ও জানানো হয়েছে যে পাকিস্তানে শুধু সম্মেলনেই যোগ দেবে প্রতিনিধি দল। প্রতিবেশী দেশের সরকারের সাথে ভারতের দ্বিপক্ষীয় কোনো বৈঠকে বসার সম্ভাবনা নেই।

মনে করা হচ্ছে, জয়শঙ্কর শেষ পর্যন্ত পাকিস্তানে গেলে প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক কিছুটা হলেও সহজ হবে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর থেকে দুই দেশের সম্পর্কে ফাটল ধরে।

ভারতীয় পক্ষ থেকে দাবি করা হচ্ছে, ওই ঘটনার পরে পাকিস্তানের বালাকোটে ঢুকে অস্ত্রধারী গোষ্ঠী জইশ-এ-মোহম্মদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। ২০১৯ সালের অগস্টে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) প্রত্যাহার করে কেন্দ্র। সেই নিয়ে সরব হয় পাকিস্তান, যা ভালোভাবে দেখেনি ভারত। এই নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানায় ভারত। তাদের তরফে বার বার মনে করিয়ে দেওয়া হয় যে, বিষয়টি একেবারেই ভারতের নিজস্ব। এই নিয়ে পাকিস্তানের মতামত থাকতে পারে না। গত সপ্তাহে জাতিসঙ্ঘের সাধারণ সভায় পাকিস্তানকে সীমান্তে সন্ত্রাস ছড়ানোর জন্য কটাক্ষ করেছেন জয়শঙ্কর। এই আবহে তার পাকিস্তানে যাওয়া তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ভারত ছাড়াও এসসিওর সদস্য হলো চীন, রাশিয়া, পাকিস্তান, কিরঘিজস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান। ২০০১ সালে সাংহাইতে একটি সম্মেলনে তৈরি করা হয়েছিল এই সংগঠন। ওই সম্মেলনে উপস্থিত ছিল রাশিয়া, চীন, কিরঘিজ রিপাবলিক, কাজাখস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান। ২০০৫ সালে প্রথমবার ভারত এই এসসিও-র সম্মেলনে উপস্থিত হয়েছিল। ২০১৭ সালে ভারত এবং পাকিস্তান একই সাথে এই সংগঠনের স্থায়ী সদস্যপদ লাভ করে। ২০২৩ সালে ভারত এই সম্মেলনের আয়োজন করে। ওই বছর জুলাই মাসে ভার্চুয়াল মাধ্যমে হয়েছিল বৈঠক।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
বদরুদ্দোজা চৌধুরীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত বকশীগঞ্জে গলায় ফাঁস দিয়ে গৃহবধূর আত্মহত্যা শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি : ৩ জনের মৃত্যু, উদ্ধারে নেমেছে সেনাবাহিনী যুক্তরাষ্ট্রে মুসলিম গোষ্ঠীগুলোর অভিযোগ, মধ্যপ্রাচ্য নিয়ে হ্যারিসের কর্মকাণ্ড থেকে তাদের বাদ দেয়া হয়েছে পাথরঘাটায় ছাত্রদলের ২ গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া চট্টগ্রাম বন্দরে আবারো তেলবাহী জাহাজে আগুন, নিহত ১ চিকিৎসক থেকে রাজনীতিবিদ, রাষ্ট্রপতি : বদরুদ্দোজা চৌধুরীর জীবন কেমন ছিল এবার সেমিফাইনাল লক্ষ্য বাংলাদেশের, হারাতে চায় ইংলিশদের বৃষ্টি থাকতে পারে আরো ৭ দিন অধিনায়কত্ব পেলেন সাকিব আল হাসান টি-টোয়েন্টি দলে মাহমুদউল্লাহ আর কতদিন?

সকল