০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পেরুর বন্যপ্রাণী বাংলাদেশ-ভারত সীমান্তে!

আলপাকা - ছবি : সংগৃহীত

ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী বিএসএফ দাবি করেছে, তারা ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের কাঁটাতারে মই লাগিয়ে পাচার রুখে দিয়েছে। আর এর মাধ্যমে উদ্ধার করা হয়েছে আলপাকা নামে বিরল প্রাণী। ইতিমধ্যে উদ্ধার হওয়া প্রাণীটিকে ভারতীয় বন দফতরের হাতে তুলে দিয়েছে সীমান্তরক্ষী বাহিনী।

পেরুর আন্দিজ পর্বতের পাদদেশে আলপাকার আধিক্য দেখা যায়। অভিজাত শীতবস্ত্র তৈরিতে এই প্রাণীর লোম ব্যবহার করা হয়। বিএসএফের একটি সূত্রে খবর, তাদের ৩২ নম্বর ব্যাটেলিয়নের নিয়ন্ত্রণাধীন নদিয়ার বানপুর বর্ডার আউটপোস্ট এলাকায় কয়েকজন সন্দেহভাজনকে ঘোরাঘুরি করতে দেখে সন্দেহ হয় জওয়ানদের। কাঁটাতারের দিকে খানিক এগিয়ে যেতেই জওয়ানেরা দেখতে পান বাংলাদেশের দিক থেকে কাঁটাতারের উপরে মই লাগিয়ে একটি প্রাণীকে ভারতের দিকে পৌঁছে দেয়ার চেষ্টা হচ্ছে। ওই কাজ করছিল তিনজন। তাদের বাধা দেয় বিএসএফ। কিন্তু উল্টা দিক থেকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় তিনজন। তখন শূন্যে কয়েক রাউন্ড গুলি চালায় বিএসএফ। ভয় পেয়ে প্রাণীটিকে ওখানে রেখেই এলাকা ছেড়ে পালায় পাচারকারীরা। বিএসএফ জওয়ানেরা কাঁটাতারের উপর থেকে উদ্ধার করে একটি পূর্ণবয়স্ক ' আলপাকাকে।

জানা যাচ্ছে, ভারতীয় বাজারে প্রাণীটির আনুমানিক মূল্য কয়েক লাখ রুপি। পুনর্বাসনের জন্য আলপাকাটিকে বন দফতরের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি এনকে পাণ্ডে বলেন, ‘বন্যপ্রাণ রক্ষায় সীমান্তরক্ষী বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সীমান্তজুড়ে অবৈধ পাচারকারবার রুখতে বিএসএফ সর্বদা শক্তিশালী ভূমিকা গ্রহণ করবে।’ যদিও এই অভিযানে কোনো অভিযুক্তকে পাকড়াও করা যায়নি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement