০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিয়োগ মামলাতেও পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ গ্রেফতার

পার্থ চট্টোপাধ্যায় - ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতেও গ্রেফতার করেছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। মঙ্গলবার বিশেষ সিবিআই আদালতে পার্থকে হাজির করার পর তাকে গ্রেফতারের আবেদন জানায় কেন্দ্রীয় সংস্থাটি। ওই আবেদন মঞ্জুর করে আদালত।

পার্থ চট্টোপাধ্যায়ের পাশাপাশি নিয়োগ দুর্নীতি মামলায় অপর অভিযুক্ত অয়ন শীলকেও একইভাবে গ্রেফতার করল সিবিআই। পার্থ এখন জেলের হাসপাতালে রয়েছেন।

নিয়োগ দুর্নীতির অভিযোগে ২০২২ সালের ২২ জুলাই দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে অভিযান চালায় ইডি। দীর্ঘ তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর তাকে গ্রেফতার করা হয়। পার্থের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দেয় ইডি। টালিগঞ্জের ‘ডায়মন্ড সিটি’ আবাসনে অর্পিতার ফ্ল্যাট থেকে নগদ ২১ কোটি ৯০ লাখ রুপি উদ্ধার করে ইডি। একই সাথে উদ্ধার হয় প্রচুর বিদেশী মুদ্রা এবং সোনার গয়নাও।

নিয়োগ দুর্নীতিতে বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে ২৩ তারিখ পার্থ এবং অর্পিতাকে গ্রেফতার করেছিল ইডি। এর পরে ওই বছরেরই ২৭ জুলাই বেলঘরিয়ার ‘ক্লাব টাউন হাইট্‌স’ আবাসনে অর্পিতার নামে থাকা দু’টি ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে মোট ২৭ কোটি ৯০ লক্ষ টাকা নগদে উদ্ধার করে ইডি। সঙ্গে প্রচুর টাকার গয়না। ইডির দাবি, অর্পিতার দু’টি ফ্ল্যাট থেকে নগদে মোট ৪৯ কোটি ৮০ লাখ টাকা এবং ৫ কোটি ৮ লাখ টাকার গয়না উদ্ধার হয়েছিল। সঙ্গে সাতটি অন্য দেশের মুদ্রাও।

ইডির দাবি, সোনাদানা, ফ্ল্যাট-বাড়ি মিলিয়ে কম করে ৬০ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থ-অর্পিতাকে। এ বার তাকে প্রাথমিকে নিয়োগের মামলায় গ্রেফতার করা হলো। অন্য দিকে, ২০২৩ সালের মার্চ মাসে তৎকালীন তৃণমূল যুবনেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ প্রোমোটার অয়নকে গ্রেফতার করেছিল ইডি। এ বার তাঁকেও প্রাথমিকে নিয়োগ মামলাতে গ্রেফতার করল সিবিআই।

তদন্তকারী সংস্থার অভিযোগ, অয়ন আট এজেন্টের মাধ্যমে চাকরিপ্রার্থীদের থেকে ১ কোটি ৬৭ লক্ষ কোটি টাকা তুলেছিলেন। সেই টাকা সন্তু গঙ্গোপাধ্যায়ের কাছে গিয়েছিল। অয়ন ইমেল করে প্রার্থী তালিকা সন্তুকে পাঠিয়েছিলেন। সন্তু সেই তালিকা কুন্তলকে দেন।
সূত্র : পার্স টুডে

 


আরো সংবাদ



premium cement